অর্থ ও বাণিজ্য ঢাকা

বদলাচ্ছে বাংলালিংক কোম্পানির নাম

about_bl_visualজ্যেষ্ঠ প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম:কোম্পানির নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন সেবাদানকারী প্রতিষ্ঠান বাংলালিংক পর্যদ।
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস মঙ্গলবার সাংবাদিকদের এ তথ্য জানান। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বিটিআরসি ও এনবিআরের এক বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, “বাংলালিংক তাদের বোর্ড সভায় নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে। সেটা নিয়ে এ বৈঠকেও আলোচনা হয়েছে।”বাংলালিংকের পরিচালক (রেগুলেটরি অ্যান্ড লিগ্যাল অ্যাফেয়ার্স) জাকিউল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ওরাসকম টেলিকম বাংলাদেশ লিমিটেডের বদলে কোম্পানির নতুন নাম হচ্ছে বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড। তবে ‘ব্যান্ড নেম’, ও অন্যান্য বিষয় আগের মতোই থাকবে।

মিশরভিত্তিক ওরাসকম টেলিকম হোল্ডিংয়ের মালিকানাধীন বাংলালিংকের গ্রাহক সংখ্যা এখন ২ কোটি ৭০ লাখ, যা মোট গ্রাহক সংখ্যার ২৭ শতাংশের মতো। আর ওরাসকম গ্রুপের মূল মালিক প্রতিষ্ঠান নেদারল্যান্ডস ভিম্পেলকম গ্রহক সংখ্যার দিক দিয়ে বিশ্বের ষষ্ঠ বৃহত্তম মোবাইল ফোন অপারেটর।

ওরাসকম টেলিকম ২০০৪ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের সেবা টেলিকমের শতভাগ শেয়ার কিনে নেয় এবং ব্র্যান্ডের নাম পরিবর্তন করে রাখে বাংলালিংক। ২০০৫ সালে নতুন নামে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। সেই হিসাবে এ নিয়ে দ্বিতীয় দফা নাম পরিবর্তান করা হচ্ছে।

শুরুতে বাংলালিংকের ডোরা কাটা লোগোর নিচের ছোট হরফে ‘An ORASCOM TELECOM company’ লেখা থাকলেও ভিম্পেলকম ওরাসকমের দায়িত্ব নেয়ার পর গত বছর লোগো থেকে ওই অংশটি সরিয়ে ফেলা হয়।

অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিটিআরসি চেয়ারম্যান ছাড়াও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান গোলাম হোসেন উপস্থিত ছিলেন।