সকল মেনু

আলেপ্পো শহরের নিয়ন্ত্রণে সিরিয় সেনাবাহিনী

seriaabnews24_52128হটনিউজ২৪বিডি.কম : সিরিয় সেনাবাহিনী পুনরায় আলেপ্পো শহরের নিয়ন্ত্রণ নিয়েছে। প্রায় ছয় বছরের গৃহযুদ্ধে এটি দেশটির সরকারি বাহিনীর সবচেয়ে বড় বিজয় এটি। এর আগে, গত সপ্তাহে ৩৫ হাজারের বেশি যোদ্ধা এবং বেসামরিক মানুষকে বিদ্রোহী নিয়ন্ত্রিত আলেপ্পো থেকে সরিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল রেডক্রস।

এক বিবৃতিতে দেশটির সেনাবাহিনী জানিয়েছে, শহরটিতে পূর্ণ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ভারী বরফের স্তূপ, কনকনে শীত আর ভাঙ্গাচোরা পরিত্যক্ত যানবাহনের কারণে শহরের নিয়ন্ত্রণ নিতে কিছুটা দেরি হয়েছে বলে জানা যাচ্ছে।

প্রচণ্ড ঠাণ্ডার মধ্যে সরকারি উদ্ধার বাহিনীর আশায় বহু মানুষকে অপেক্ষা করতে হয়েছে। তবে, সরকারি বাহিনী শহরটির দখল নেবার পর সেখানকার বাসিন্দাদের রাস্তায় নেমে পতাকা উড়িয়ে উল্লাস করতে দেখা যায়।
সেসময় তারা প্রেসিডেন্ট আসাদের নামে স্লোগান দিচ্ছিল এমন দৃশ্যও দেখানো হয়েছে রাষ্ট্রীয় টেলিভিশনে।

এদিকে, জেনেভাতে এক সংবাদ সম্মেলনে সিরিয়ায় নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত বলছেন, সিরিয়া সংকটের একটি রাজনৈতিক সমাধান খুঁজে বের করার কাজটি এখন নতুন করে শুরু করা হবে।

এদিকে, সিরিয়ার মানবাধিকার কর্মীরা জানিয়েছে, গতকাল ইসলামিক স্টেট গ্রুপের নিয়ন্ত্রণে থাকা শহর আল-বাবের কাছে আইএস যোদ্ধাদের সঙ্গে লড়াই এর সময় প্রায় ৫০জন বেসামরিক মানুষ মারা গেছে। ঐ লড়াই এ ১৪ জন তুর্কি সৈন্য নিহত হয়েছে বলে জানিয়েছে তুরস্কের সেনাবাহিনী। সূত্র: বিবিসি বাংলা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top