সকল মেনু

বার্লিন হামলার সন্দেহভাজন পাকিস্তানি শরণার্থীকে ছেড়ে দেওয়া হয়েছে

775b020587ddaa2a23b08ef322137ede-5859f35eb8249হটনিউজ২৪বিডি.কম : জার্মান কর্তৃপক্ষ জানিয়েছে, পর্যাপ্ত তথ্যের অভাবে বার্লিন হামলার এক সন্দেহভাজনকে ছেড়ে দেওয়া হয়েছে। প্রকৃত হামলাকারীদের এখনও আটক করা যায়নি বলে জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন। ওই সন্দেহভাজন ব্যক্তি একজন পাকিস্তানি শরণার্থী।

আসন্ন বড় দিন উপলক্ষে জার্মানির অন্য সব শহরের মতো রাজধানী বার্লিনও ছিল উৎসবমুখর। উৎসবের আনন্দের মাঝেই সোমবার (১৯ ডিসেম্বর) নগরীর ব্রাইটশাইড প্লাৎস স্কয়ারের ক্রিসমাস মার্কেটে ঢুকে পড়ে একটি ঘাতক লরি। স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় মার্কেটটিতে সাধারণ মানুষের ওপর লরি উঠিয়ে দিয়ে চালানো হামলায় অন্তত ১২ জন নিহত ও ৪৫ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ৩০ জনের আঘাত গুরুতর।

হামলায় জড়িত কারও পরিচয় এখন পর্যন্ত জানতে পারেনি জার্মানির আইনশৃঙ্খলা বাহিনী। তবে সন্দেহভাজন হিসেবে একজনকে আটক করেছিল জার্মান পুলিশ। পরে যথেষ্ট তথ্য-প্রমাণ না থাকায় তাকে ছেড়ে দেওয়া হয়েছে। জার্মান গণমাধ্যমে নাভেদ বি নামক এই ব্যক্তিকে পাকিস্তানি শরণার্থী হিসেবে চিহ্নিত করা হয়েছে।

বার্লিনের পুলিশ প্রধান স্থানীয় একটি সংবাদপত্রকে জানিয়েছেন, ‘আমরা ভুল ব্যক্তিকে আটক করেছি। আর নতুন পরিস্থিতি সামনে এসেছে। প্রকৃত সশস্ত্র হামলাকারীরা এখনও পালিয়ে বেড়াচ্ছে। তারা আরও হামলা চালাতে পারে।’

সন্দেহভাজন ব্যক্তিকে ছেড়ে দেওয়া প্রসঙ্গে স্থানীয় জেডডিএফ টেলিভিশনকে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী থমাস ডি মেইজিয়েরে জানান, ‘এটা সত্য। প্রকৃত হামলাকারীরা এখনও মুক্ত হয়ে ঘুরে বেড়াচ্ছে। তারা আরও হামলা চালাতে পারে।’

এরই মধ্যে বার্লিন হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। জঙ্গি সংগঠনটির কথিত বার্তা সংস্থা আমাক এজেন্সি-তে জঙ্গি সংগঠনটি জানিয়েছে, আন্তর্জাতিক জোট দেশগুলোর নাগরিকদের লক্ষ্য করে হামলার যে নির্দেশনা সংগঠনটির নেতারা দিয়েছেন, তার ভিত্তিতেই এ হামলা চালানো হয়েছে।

জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে সরাসরি কোনও মন্তব্য করেননি। তবে তিনি বলেছেন, এ ঘটনায় ‘একাধিক দিক থেকে তদন্ত পরিচালনা করা হচ্ছে’। এই হামলার মূল হোতাদের ধরার আগ পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনী বিশ্রাম নেবে না বলেও তিনি জানান।

সূত্র: রয়টার্স।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top