সকল মেনু

সাবেক ক্রিকেটারদের খেলায় জয় পেলেন শহীদ মুস্তাক একাদশ

bfcabnews24_51098খেলা ॥ হটনিউজ২৪বিডি.কম : বিজয় দিবসের ৪৫ বছর পূর্তিতে শহীদ মুশকাত আহমেদ ও আবদুল হালিম জুয়েল স্মরণে গতকাল মিরপুর শেরেবাংলা ক্রিকেট মাঠে শেষ হল সাবেকদের নিয়া বিজয় দিবস ক্রিকেটে প্রদর্শনীমূলক টি-টোয়েন্টি ম্যাচ।ম শুধু ক্রিকেটের কথা মাথায় রাখলে বিজয় দিবস ক্রিকেট শুধুই একটি প্রদর্শনীমূলক টি-টোয়েন্টি ম্যাচ। কিন্তু ভালোবাসা, সম্মান ও শ্রদ্ধা বিবেচনায় নিলে এ ম্যাচ সব কিছুকে ছাড়িয়ে। মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি জানাতে প্রতিবছর বাংলাদেশ ক্রিকেট বোর্ড আয়োজন করে থাকে এ ম্যাচ।

১৯৭১ সালের ২৫শে মার্চের কালরাতে পাকিস্তানি হানাদারদের হাতে নিহত হয়েছিলেন ক্রীড়া সংগঠক মুশতাক আহমেদ। অন্যদিকে স্বাধীনতা-পূর্ব বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান ও গেরিলা মুক্তিযোদ্ধা আবদুল হালিম চৌধুরী (জুয়েল) শহীদ হয়েছিলেন পাকিস্তানি বাহিনীর হাতে বন্দিরত অবস্থায়। শহীদ জুয়েল ও শহীদ মুশতাকের প্রতি সম্মান জানাতে ১৯৭২ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে এই বিজয় দিবস প্রদর্শনী ক্রিকেট ম্যাচ। মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেছিলেন আজাদ বয়েজ ক্লাবের ক্রিকেটার জুয়েল। দেশ স্বাধীন হওয়ার একদিন আগে পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে ধরা পড়েছিলেন তিনি। তাকে নির্মমভাবে হত্যা করা হয়েছিল। অন্যদিকে, আজাদ ক্লাবের কর্মকর্তা মুশতাক ২৫ মার্চের কালরাতে শহীদ হন তারই প্রিয় ক্লাবের কাছাকাছি গুলিস্তানে।তাদের শ্রদ্ধা জানাতে এবারও অনুষ্ঠিত হতে যাচ্ছে বিজয় দিবস প্রদর্শনী ক্রিকেট ম্যাচ। দুই শহীদ ক্রিকেটারের নামে দুই দল ভাগ হয়ে মুখোমুখি হয় একে অপরের। শুক্রবার বাংলাদেশের বিজয় দিবসের ৪৫ বছর পূর্তিতেও তার ব্যতিক্রম হলো না। গতকাল বেলা ৩টায় দিবারাত্রির টি-টোয়েন্টি এ ম্যাচে শহীদ মুস্তাক একাদশ ৬ উইকেটে হারায় শহীদ জুয়েল একাদশকে।

এ ম্যাচ আরেকটি দিক থেকে অনন্য। সাবেক বাংলাদেশি ক্রিকেটারদের জন্য এটা মিলনমেলা। একে অপরের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় না নেমে দলের খেলোয়াড়রা উপভোগ করে থাকেন সময়টা। এদিনও হলো। শুরুটা মাতিয়েছেন বাংলাদেশের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান আমিনুল ইসলাম বুলবুল। শহীদ মুস্তাক একাদশ টস জিতে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানালে শহীদ জুয়েল একাদশের এ অধিনায়ক অপরাজিত ৩৬ রান করেন। দেশের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরিয়ান মেহরাব হোসেন অপি খেলেন ২৮ রানের ইনিংস। এই দুই পারফরম্যান্সে ২০ ওভারে শহীদ জুয়েল একাদশ করে ৫ উইকেটে ১৪৫ রান।

লক্ষ্যে নেমে শহীদ মুস্তাক একাদশ দারুণ শুরু করে। বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয় করেন ৩৮ রান। হারুন উর রশিদ লিটন, মোহাম্মদ রফিক ও হাবিবুল বাশার খুব বড় কোনও অবদান রাখতে পারেননি। যথাযোগ্য দায়িত্ব পালন করেন মিনহাজুল আবেদীন নান্নু। ৪ বল হাতে রেখে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। ৪৮ রানে অপরাজিত ছিলেন মিনহাজুল এবং আকরাম খান টিকে ছিলেন ১২ রানে।

এ ম্যাচে সাবেক ক্রিকেটারদের নিয়ে শহীদ জুয়েল একাদশ ও শহীদ মুশতাক একাদশ নামে দুটি দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

শহীদ জুয়েল স্কোয়াড:
শাহরিয়ার হোসেন বিদ্যুৎ, জাভেদ ওমর বেলিম, মেহরাব হোসেন অপি, জাহাঙ্গীর আলম, হাসানুজ্জামান, নিয়ামুর রশিদ রাহুল, ফারুক আহমেদ, এনামুল হক মনি, খালেদ মাসুদ পাইলট (অধিনায়ক), মোহাম্মদ আলী, মোর্শেদ আলী খান সুমন, সাইফুদ্দীন আহমেদ বাবু, তালহা জুবায়ের, আনিসুর রহমান।
টিম ম্যানেজার: আতাহার আলী খান,
কোচ: দিপু রায় চৌধুরী।

শহীদ মুশতাক স্কোয়াড:
হারুনুর রশিদ লিটন, হান্নান সরকার, হাবিবুল বাশার, আকরাম খান (অধিনায়ক), মিনহাজুল আবেদীন নান্নু, নাঈমুর রজমান দুর্জয়, খালেদ মাহমুদ সুজন, জামাল উদ্দীন বাবু, আলমগীর কবির, সাইফুল ইসলাম, মোহাম্মদ রফিক, সাজ্জাদ আহমেদ শিপন, সাইফুল্লাহ খান জেম, হাসিবুল হোসেন শান্ত।
টিম ম্যানেজার: জাহিদ রাজ্জাক মাসুম।
কোচ: ওয়াহিদুল গনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top