সকল মেনু

আইএস প্রধান বাগদাদির মাথার দাম এখন ২০০ কোটি টাকা

888739490833cc0201c756aeb53d3a58-58548710bd68fআন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের প্রধান আবু বকর আল-বাগদাদির মাথার দাম এখন প্রায় ২০০ কোটি টাকা (আড়াই কোটি ডলার)। তাকে খুঁজে বের করা, গ্রেফতার করা বা তার অপরাধ প্রমাণ করার কোনো তথ্য দিতে পারলে এই বিপুল অঙ্কের অর্থ দেবে যুক্তরাষ্ট্র।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, শুক্রবার (১৬ ডিসেম্বর) নতুন করে বাগদাদির তথ্যের জন্য পুরস্কারের এই অঙ্ক ঘোষণা করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে ২০১১ সালে ওই মন্ত্রণালয়ের রিওয়ার্ডস ফর জাস্টিস প্রোগ্রাম বাগদাদি সম্পর্কিত তথ্যের জন্য এক কোটি ডলার (প্রায় ৮০ কোটি টাকা) পুরস্কার ঘোষণা করেছিল। শুক্রবার এক বিবৃতিতে পুরস্কারের ওই অঙ্ক আরও দেড়গুণ বাড়ানো হয়েছে।

খবরে বলা হয়, আবু বকর আল-বাগদাদির প্রকৃত নাম ইব্রাহিম আল-সামারাই। দুই বছর আগে ইরাকি এই নাগরিক নিজেকে ইরাক ও সিরিয়ার বড় একটি ভূখণ্ডের খলিফা হিসেবে ঘোষণা করেন।

তার প্রকৃত অবস্থান সম্পর্কে স্পষ্ট কোনও তথ্য পাওয়া যায় না। বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে, তিনি ইরাকে আইএসের অধিকৃত মসুল শহরে থাকতে পারেন। অথবা সিরিয়া সীমান্তে মসুলের পশ্চিমাঞ্চলেও থাকতে পারেন তিনি।

কুর্দি কর্মকর্তারা মনে করছেন, মসুল শহরে জোট বাহিনীর অব্যাহত আক্রমণের মুখে বাগদাদি ও তার দলের অন্যান্য শীর্ষ নেতারা হয়তো নিজেদের আত্মগোপন করতে বিভিন্ন স্থানে পালিয়ে বেড়াচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top