সকল মেনু

রাজউক কর্মকর্তার বিরুদ্ধে পাঁচ কোটি টাকা ঘুষ গ্রহণের অভিযোগ

83e063b1ec8b737010bd90349cc58474-56dd89be2bfd8হটনিউজ২৪বিডি.কম : দুর্নীতি দমন কমিশন আয়োজিত গণশুনানিতে রাজউকের একজন অথরাইজড অফিসারের বিরুদ্ধে পাঁচ কোটি টাকা ঘুষ গ্রহণের অভিযোগ করেছেন উত্তরার এক বাসিন্দা। অভিযুক্ত অথরাইজড অফিসারের নাম মো. মিজানুর রহমান এবং অভিযোগকারী হলেন উত্তরা সংলগ্ন তুরাগ থানার রানাভোলা এলাকার বাসিন্দা মো. মোস্তফা জামান। গণশুনানিতে অভিযোগকারীদের তালিকায় তার সিরিয়াল নম্বর ২৮।

মোস্তফা জামানের অভিযোগ, উত্তরায় তার ১২০ কাঠা জমিতে রূপায়ন হাউজিংকে ভবন নির্মাণের অনুমোদন দেওয়া হয়েছে। রাজউকের অথরাইজড অফিসার মিজানুর রহমান পাঁচ কোটি টাকা ঘুষ নিয়ে রূপায়নকে ভবন নির্মাণের অনুমোদন দিয়েছেন। এই লেনদেনের তথ্যপ্রমাণ তার কাছে রয়েছে। মোস্তফা জামান জানান, তার জমিটি যে এলাকায় পড়েছে সেটি অথরাইজড অফিসার মিজানুর রহমানের আওতাভুক্ত নয়। এরপরও তিনি ক্ষমতার দাপট দেখিয়ে অন্য অফিসারের এলাকায় গিয়ে এ ‘অপকর্ম’টি করেন। মোস্তফা জামান এর প্রতিকার ও দৃষ্টান্তমূলক বিচার দাবি করেন।

এমন অভিযোগ শুনে হতভম্ব হয়ে পড়েন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তা এবং গণশুনানিতে উপস্থিত সাধারণ নাগরিকরা। দুদকের কমিশনার ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. নাসিরউদ্দীন আহমেদ বিষয়টি সুরাহা করতে রাজউক চেয়ারম্যানকে পরামর্শ দেন। আগামী সপ্তাহে এই অভিযোগের সুরাহা করা হবে বলে আশ্বাস দেন রাজউক চেয়ারম্যান এম বজলুল করিম চৌধুরী।

রাজধানীর কাকরাইলে ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ মিলনায়তনে বুধবার (১৪ ডিসেম্বর) সকালে দুদকের উদ্যোগে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক এ গণশুনানির আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন দুদকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. নাসিরউদ্দীন আহমেদ। উপস্থিত ছিলেন দুদক কমিশনার এএফএম আমিনুল ইসলাম, রাজউক চেয়ারম্যান এম বজলুল করিম চৌধুরী, সদস্য উন্নয়ন প্রকৌশলী আবদুর রহমান প্রমুখ। এ ছাড়া রাজউক ও দুদকের দায়িত্বশীল কর্মকর্তারাও গণশুনানিতে উপস্থিত ছিলেন। গণশুনানি সঞ্চালনা করেন দুদকের মহাপরিচালক ফরিদ আহমেদ ভূঁইয়া ও ঢাকা বিভাগীয় পরিচালক নাসিম আনোয়ার।

গণশুনানিতে মোস্তফা জামানসহ ৪০ জন ভুক্তভোগী নাগরিক বিভিন্ন অভিযোগ ও রাজউকে গিয়ে তাদের হয়রানির কথা তুলে ধরেন। এদের বেশির ভাগের অভিযোগই ছিল রাজউকের বিভিন্ন আবাসন প্রকল্পে পুনর্বাসন প্লট সংক্রান্ত। রাজউক চেয়ারম্যান এসব অভিযোগ পর্যায়ক্রমে সমাধানের আশ্বাস দেন।

দুদকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. নাসিরউদ্দীন আহমেদ বলেন, ‘রাজউকের বিরুদ্ধে উত্থাপিত সবগুলো অভিযোগ দ্রুত সমাধান করতে হবে। তা না হলে পরবর্তীতে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

রাজউক সূত্র জানিয়েছে, অথরাইজড অফিসার মিজানুর রহমান ছিলেন ২ নম্বর জোনের দায়িত্বে। ২ নম্বর জোনটি উত্তরা দ্বিতীয় পর্ব নিয়ে গঠিত। অভিযোগকারী মোস্তফা জামানের জমিটি পড়েছে ৩ নম্বর জোনের অথরাইজড অফিসারের অধীনে। কিন্তু অথরাইজড অফিস নিয়ম ভেঙ্গে অন্য অথরাইজড অফিসারের আওতাভুক্ত এলাকার জমিতে ভবন নির্মাণের অনুমোদন দেন। দুর্নীতির অভিযোগে এক মাস আগে দুদক মিজানুর রহমানকে গ্রেফতার করে জেলে পাঠায়। বর্তমানে তিনি জামিনে রয়েছেন।

প্রসঙ্গত, গত ২৭ জানুয়ারি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রাজউককে নিয়ে প্রথম গণশুনানির আয়োজন করে দুদক। ওই গণশুনানিতে প্রাপ্ত অভিযোগগুলোর সর্বশেষ বাস্তবায়ন পরিস্থিতিও বুধবারের গণশুনানিতে পর্যালোচনা করা হয়। বেলা সোয়া ২টা পর্যন্ত চলে গণশুনানি। এটা ছিল দুদকের ৩৫তম গণশুনানি। এসময় দুজন অভিযোগকারী জানান, গত ২৭ জানুয়ারির গণশুনানিতে তাদের উত্থাপিত অভিযোগের নিষ্পত্তি হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top