আন্তর্জাতিক

কলম্বিয়া সীমান্ত বন্ধ করেছে ভেনেজুয়েলা

venezuela_50283হটনিউজ২৪বিডি.কম : মাফিয়াচক্র ধ্বংসে ৭২ ঘণ্টার জন্য কলম্বিয়ার সঙ্গে সীমান্ত বন্ধ ঘোষণা করেছে ভেনেজুয়েলা।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, সীমান্ত অঞ্চলে মাফিয়াদের কর্মকা- দেশের অর্থনীতির জন্য মারাত্মক ক্ষতি সাধন করছে।
সমাজতান্ত্রিক ভেনিজুয়েলা সরকারের দেওয়া ভর্তুকির ডিজেল ও পেট্রোল চড়া মুনাফায় কলম্বিয়ায় বিক্রি করা হচ্ছে। চোরাচালানকারী মাফিয়াচক্র সীমান্তে রমরমা ব্যবসা করছে। এই চক্র ভেঙে দিতে ভেনেজুয়েলা কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে।

এক ঘোষণা মাদুরো বলেন, সর্বোচ্চ মূল্যের ব্যাংক নোট আর ছাড়া হবে না।

তিনি আরো বলেন, সীমান্ত বন্ধ করে দেয়ায় মাফিয়ারা নোট মজুদ করতে পারবে না।

জাতীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে মাদুরো বলেন, দেশ ও দেশের অর্থনীতি ধ্বংস করে দেয়ার আগে আসুন আমরা মাফিয়াদের ধ্বংস করি…। এ পদক্ষেপ অনিবার্য, খুবই প্রয়োজনীয়…। মাফিয়ারা অবশ্যই ব্যর্থ হবে।

২০১৫ সালে কলম্বিয়ার সঙ্গে অধিকাংশ সীমান্ত পোর্ট বন্ধ করে দেয় ভেনেজুয়েলা। প্রায় এক বছর পর সীমান্ত লেনদেন আংশিক চালু করা হয়। তবে কলম্বিয়া সরকার অভিযোগ করেছিল, তাদের সঙ্গে কোনো আলোচনা না করেই সীমান্ত বন্ধ করে দেয় ভেনেজুয়েলা।

কলম্বিয়া ও ভেনেজুয়েলার সঙ্গে সীমান্ত ২ হাজার ২২০ কিলোমিটার। দীর্ঘ এ সীমান্ত অঞ্চল সুরক্ষা দিয়ে রাখা এককভাবে কোনো দেশের পক্ষে দুরুহ। দুই দেশের মধ্যে সীমান্তে চোরাচালান ও সন্ত্রাস বন্ধে চুক্তিও হয়। কিন্তু থামেনি মাফিয়াদের কর্মযজ্ঞ।

এবার ৭২ ঘণ্টার জন্য সীমান্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে করে সীমান্ত অঞ্চলে বসবাসকারী কয়েক লাখ মানুষ চরম দুর্ভোগে পড়বে। সূত্র : বিবিসি