সকল মেনু

এবার ভেনেজুয়েলায় ৭২ ঘণ্টার মধ্যে ১০০ বলিভান নোট বদলে কয়েন

01_50124হটনিউজ২৪বিডি.কম : ভেনেজুয়েলায় দীর্ঘদিন ধরেই অর্থনৈতিক সংকট চলছে। দেশটির মুদ্রা বলিভার শোচনীয়ভাবে মূল্য হারিয়েছে। দেশটিতে মুদ্রাস্ফীতির হারও বিশ্বে সবচেয়ে বেশি।

দেশটিতে মারাত্মক খাদ্য সংকটের কারণে প্রায়ই দাঙ্গা আর দোকানে গিয়ে খাদ্যদ্রব্য লুটপাটের ঘটনা ঘটে। এর মধ্যেই সরকার ঘোষণা দিয়েছে, ১০০ বলিভারের নোট বদলে কয়েনে রূপান্তরিত করা হবে। আর এটা করা হবে ৭২ ঘণ্টার মধ্যেই।

এতে খাদ্য পাচার বন্ধ হবে আর খাবারের সংকট নিয়ন্ত্রণ করা যাবে বলে আশা প্রকাশ করেছে সরকার। খাবারের সংকটের কারণে সরকারকে খাদ্যদ্রব্যে ভর্তুকিও দিতে হয়। অথচ ভর্তুকি দেয়া সেসব খাবার বেশি দামে সীমান্ত পার হয়ে পাচারকারীরা কলোম্বিয়াতে বিক্রি করছে।

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলছেন, নোট বদলে মুদ্রায় রুপান্তর করা হলে পাচারকারীরা আর তাদের অর্থ বদলানোর সুযোগ পাবে না।

পাচারকারীদের কাছে ১০০ বলিভারের নোট থাকলে অচল নোট নিয়ে তাদের ঘুরতে হবে। তবে এই সিদ্ধান্তের বিপরীতে সমালোচকরা বলছেন, এতে সাধারণ মানুষজনও বিপদে পড়বেন।

ভারতে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল হয়ে যাওয়ার পর সেগুলো বদলাতে গিয়ে যেমন মানুষজনকে হিমশিম খেতে হয়েছে তেমনি ভেনেজুয়েলাতেও ১০০ বলিভারের নোট বদলাতে মানুষজন বিপদে পড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top