জাতীয় প্রধান খবর

‘অভিবাসন ক্ষেত্রে সুশৃঙ্খল বৈশ্বিক ব্যবস্থা দেখতে চায় বাংলাদেশ’

89a83c3b5728fb80acf0f3b04000ecc9-584c00d70b28bহটনিউজ২৪বিডি.কম : অভিবাসন ক্ষেত্রে সুশৃঙ্খল একটি বৈশ্বিক ব্যবস্থা দেখতে চায় বাংলাদেশ, এর জন্য বাংলাদেশ গ্লোবাল কমপ্যাক্টের প্রস্তাব করেছে, বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। শনিবার নবম গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি) সম্মেলনের প্রথম দিন শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে সচিব একথা বলেন।

পররাষ্ট্র সচিব বলেন, ‘আমরা কমপ্যাক্ট নিয়ে আলোচনা করছি এবং আশা করি সম্মেলন শেষে একটি দিক নির্দেশনা পাবো। গত সেপ্টেম্বর মাসে জাতিসংঘে কমপ্যাক্ট প্রতিষ্ঠার বিষয়ে সারা বিশ্ব একমত হয়েছে। এখন আমরা এই কমপ্যাক্টে কি কি উপাদান থাকবে তার আলোচনা করছি।’ বাংলাদেশ অভিবাসীদের পূর্ণ অধিকার প্রতিষ্ঠার জন্য কমপ্যাক্টে কাজ করবে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রীর ভারত সফর পিছিয়ে যাওয়া প্রসঙ্গে সচিব বলেন, ‘আমরা পরিবর্তিত তারিখ নিয়ে আলোচনা করছি।’ কেন সফর পিছিয়ে গেল সে সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, ‘প্রধানমন্ত্রীদের অনেক অসুবিধা থাকতে পারে। আগের সফরসূচিতে সমস্যা ছিলো, এখন আমরা নতুন সফরসূচি নিয়ে কথা বলছি।’

প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ১৮ এবং ১৯ ডিসেম্বর শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন। প্রথমে সফরসূচি ঠিক করা হলেও পরে বিশেষ কারণে তা পেছানো হয়।