সকল মেনু

মার্কিন নির্বাচনে কারচুপি: রুশ হ্যাকিং-এর অভিযোগ পুনঃতদন্তের নির্দেশ ওবামার

b3f3e423417125f78df0415d92aeadcd-584b72334293eহটনিউজ২৪বিডি.কম : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় রাশিয়ার সাইবার হামলা চালানোর অভিযোগ পুনরায় খতিয়ে দেখার জন্য গোয়েন্দা সংস্থাকে নির্দেশ দিয়েছেন বারাক ওবামা। হোয়াইট হাউসের সন্ত্রাসবাদ-বিরোধী ইউনিটের পরিচালক লিসা মোনাকো ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটরকে শুক্রবার সকালে এই তথ্য জানিয়েছেন।

মার্কিন প্রশাসনের অভিযোগ, রাশিয়ার হ্যাকিং-এর লক্ষ্য ছিল ডেমোক্রেটিক পার্টির ই-মেইল এবং প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটনের একজন ঘনিষ্ঠ সহযোগীর তথ্য। চলতি বছরের অক্টোবরে মার্কিন কর্মকর্তারা অভিযোগ করেন মার্কিন নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে রাশিয়া।

শুক্রবার হোয়াইট হাউজের মুখপাত্র এরিক শুলজ জানিয়েছেন, ‘প্রেসিডেন্ট ওবামা বিষয়টিকে খুবই গুরুত্বের সাথে নিয়েছেন। সেজন্য তিনি এর তদন্ত করতে বলেছেন।’ তবে তিনি আরও জানিয়েছেন, এর ফলে মার্কিন নির্বাচনের ফলাফলকে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে না। কারণ আমেরিকা তাদের নির্বাচন পদ্ধতির স্বচ্ছতা এবং অখণ্ডতা বজায় রাখার জন্য বদ্ধপরিকর।

এরিক আরও জানান, প্রেসিডেন্ট ওবামার দায়িত্ব শেষ হবার আগেই এ তদন্ত কাজ শেষ হবে এবং তার ফলাফল নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাতে তুলে দেয়া হবে।

কোনও তদন্তকাজের ক্ষেত্রে এটাই বিদায়ী প্রেসিডেন্ট ওবামার শেষ নির্দেশ। তবে এ সম্পর্কে পদক্ষেপ নেওয়ার জন্য প্রতিবেদন যাবে প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্পের কাছে। নবনির্বাচিত ওই মার্কিন প্রেসিডেন্ট বরাবরই এসব রাশিয়ার হ্যাকিং সম্পর্কিত অভিযোগ খারিজ করে আসছেন। এর আগে ট্রাম্প বলেছেন, রাশিয়া কোনও ধরনের হস্তক্ষেপের চেষ্টা করেছে বলে তিনি মনে করেন না। মার্কিন প্রশাসনের পক্ষ থেকে করা এসব অভিযোগকে তিনি ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলেও উল্লেখ করেন।

সূত্র: দ্য গার্ডিয়ান, বিবিসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top