সকল মেনু

‘বানোয়াট সংবাদ’ এর বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান হিলারির

d8db262237715e15fc426d77e80808b6-584a83b569d3eআন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : ‘বানোয়াট সংবাদ’-এর ছড়াছড়ি বন্ধ করে সাধারণ মানুষের জীবনের সুরক্ষা নিশ্চিত করার জন্য জরুরি ব্যবস্থা নিতে সরকারি-বেসরকারি খাতের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন হিলারি ক্লিনটন। অনলাইনে বানোয়াট সংবাদের ‘মহামারী’ দেখা দিয়েছে উল্লেখ করে তিনি বলেছেন এটি আমেরিকান গণতন্ত্রের জন্য হুমকি। তার মতে, ভুয়া সংবাদের ‘বাস্তব বিশ্ব প্রভাব’ রয়েছে। বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) ক্যাপিটল হিলে ডেমোক্র্যাটিক সিনেট মাইনোরিটি লিডার হ্যারি রেইডের বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন হিলারি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, নির্বাচনি প্রচারণার সময় হিলারির নিজেকেও বানোয়াট সংবাদের মুখোমুখি হতে হয়েছে। এরমধ্যে উল্লেখযোগ্য একটি হলো পিজাগেইট। হিলারির পরাজয়ের পর অনলাইনে একটি সংবাদ ছড়িয়ে পড়েছিল যে একটি পিৎজা শপে হিলারি ও তার ঘনিষ্ঠরা একটি শিশু যৌন চক্র পরিচালনা করে থাকেন। গত রবিবার একটি রেস্টুরেন্টে রাইফেল নিয়ে গুলি চালানোর পর এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। পরে তিনি জানান, নিজে থেকে ওই সংবাদের সত্যতা অনুসন্ধান করতে এসেছিলেন তিনি। সরাসরি ওই ঘটনার উল্লেখ না করলেও হিলারি মনে করেন, অনলাইনে অর্থাৎ সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যে সংবাদের ছড়াছড়ি চলছে এবং তার পরিণতি বাস্তব।
গত ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে হারার পর জনসমক্ষে খুব কমই হাজির হচ্ছেন হিলারি ক্লিনটন। বেশ কয়েকদিন পর বৃহস্পতিবার আবারও তাকে জনসমক্ষে দেখা গেল। এদিন ক্যাপিটল হিলে উপস্থিত আইনপ্রেণতাদের লক্ষ্য করে হিলারি বলেন, ‘এটি এখন পরিষ্কার যে ‘মিথ্যে সংবাদ’ এর বাস্তব বিশ্ব প্রভাব থাকতে পারে। এটি রাজনীতি কিংবা দলীয় বিভক্তির প্রশ্ন নয়। জীবন ঝুঁকিতে আছে। সাধারণ মানুষ কোনওরকমে তাদের জীবন কাটিয়ে দেওয়ার চেষ্টা করছেন, চাকরি করছেন, নিজেদের কমিউনিটিতে ভূমিকা রাখছেন। আমাদের গণতন্ত্র ও নিষ্পাপ জীবনগুলোর সুরক্ষা দেওয়ার জন্য বেসরকারি ও সরকারি খাতের নেতাদের এগিয়ে আসা প্রয়োজন।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top