সকল মেনু

‘সৌদি আরবকে নিয়ে জনসনের মন্তব্য ব্রিটিশ সরকারের নয়’

120a449ec605d468c4e502dffd21fd1f-58497accba1cdআন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : সৌদি আরবের বিরুদ্ধে ‘ধর্মের অপব্যবহার করে ছায়াযুদ্ধের’ অভিযোগ করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। তার দাবি, রিয়াদ রাজনৈতিক স্বার্থে ইসলামের অপব্যবহার করে মধ্যপ্রাচ্যে ‘ছায়াযুদ্ধ’ পরিচালনা করছে। তবে তার এমন বক্তব্য সরকারের অবস্থান নয় বলে জানিয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর ডাউনিং স্ট্রিট।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেছেন, সৌদি আরব সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী যা বলেছেন সেটা তার ব্যক্তিগত মতামত। এটা ব্রিটিশ সরকারের দৃষ্টিভঙ্গি নয়।

ডাউনিং স্ট্রিটের এমন অবস্থানকে বরিস জনসনকে ‘কষে চড় মারা’র মতো ব্যাপার বলে মন্তব্য করেছেন বিবিসি’র কূটনৈতিক প্রতিবেদক জেমস ল্যানডেল।

গত সপ্তাহে রোমে এক সম্মেলনে বরিস জনসন সৌদি আরবকে নিয়ে ওই মন্তব্য করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানে তার সে বক্তব্যের ফুটেজ প্রকাশিত হলে বিষয়টি আলোচনার জন্ম দেয়।

বরিস জনসন বলেছিলেন, ‘কিছু নেতা রয়েছেন যারা রাজনৈতিক উদ্দেশ্য হাসিলে ধর্মের অপব্যাখ্যা দিচ্ছেন ও অপব্যবহার করছেন। এই পুরো অঞ্চলে এটা অনেক বড় একটা সমস্যা। আমার জন্য মর্মান্তিক বিষয় হচ্ছে, এই অঞ্চলে পুরো সময়জুড়ে পরোক্ষ যুদ্ধ লেগেই থাকে। এর মানে হচ্ছে এ অঞ্চলের দেশগুলোতে তেমন শক্তিশালী নেতা নেই। এ কারণেই আপনারা দেখতে পাচ্ছেন সৌদি আরব ও ইরানসহ প্রত্যেকেই পরোক্ষ যুদ্ধের কলকাঠি নাড়ছে ও যুদ্ধ যুদ্ধ খেলা খেলছে।’

দীর্ঘদিনের মিত্র সৌদি আরবকে তার সীমান্ত নিরাপদ রাখতে ব্রিটেন সহযোগিতা করে এসেছে বলেও মন্তব্য করেন বরিস জনসন।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সেখানে (মধ্যপ্রাচ্য) এমন নেতৃত্ব নেই, যিনি সুন্নি বা শিয়া সম্প্রদায়ের বাইরে এসে সমগ্র জনগণকে নেতৃত্ব দেবেন। এজন্যই আমরা সৌদি আরব, ইরান এবং অন্যদের এক ছায়াযুদ্ধে জড়িয়ে পড়তে দেখছি।’ সূত্র: বিবিসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top