জাতীয় ঢাকা

আবারও কারাগারে ব্লগার আসিফ

8e93d2334760c092b540f88acfef3289_XLআদালত প্রতিবেদক:ব্লগার আসিফ মহীউদ্দিনকে তথ্য প্রযুক্তি আইনের মামলায় আবারও কারাগারে পাঠিয়েছেন আদালত। জামিনের শর্ত ভঙ্গ করার করনে গতকাল ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক মো. আখতারুজ্জামান করাগারে পাঠানোর এই আদেশ দেন। এব্যাপারে ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতের রাষ্ট্র পক্ষের অতিরিক্ত কৌঁসুলি তাপস কুমার পাল সাংবাদিকদের জানান, এই মামলার আসামি ব্লগার আসিফ অসুস্থতার কারণ দেখিয়ে এক মাসের জন্য অন্তবর্তীকালীন জামিন পেয়েছিলেন। কিন্তু জামিনের মেয়াদ শেষ হওয়ার দুই দিন পরেও তাঁর চিকিৎসা সংক্রান্ত কোনো কাগজপত্র আদালতের কাছে উপস্থাপন করা হয়নি। তাই শুনানি শেষে আদালত আসিফের জামিন বাতিল করে তাঁকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। গত ২৭ জুন ঢাকা জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতের বিচারক জামিন দিয়েছিলেন আসিফকে।

ইন্টারনেটে আপত্তিকর লেখালেখির অভিযোগে চার ব্লগার আসিফ মহিউদ্দিন, মশিউর রহমান বিপ্লব, রাসেল পারভেজ ও সুব্রত অধিকারী শুভের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে গত ১৭ এপ্রিল দুটি মামলা করে পুলিশ। আসামিদের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ এর ৫৭ এর ২ ধারায় এ মামলা করা হয়।

মামলায় ব্লগার আসিফের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা হল, আসিফ নিজেকে আল্লাহ দাবি করে ইসলাম ও হযরত মোহাম্মদ (স.) কে ব্যাঙ্গ করে অশ্লীল মন্তব্য করেছে যা মুসলিম সমাজ তথা সমগ্র মুসলমান জাতির ভাবমূর্তি ক্ষুন্ন করেছে। সে প্রধানমন্ত্রীকে কটূক্তি করে এবং নারীদের সম্পর্কে চরম অশ্লীল ভাষায় মন্তব্য করে। মামলায় ব্লগার মশিউর রহমান বিপ্লবের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা হলো- মশিউর রহমান বিপ্লব তার ফেইসবুকে আল্লামা শয়তান ছদ্মনাম ব্যবহার করে হযরত মোহাম্মদ (স.) সম্পর্কে নানারকম অরুচিকর লেখা লেখেন। রাসেল পারভেজ সামহোয়ারইন ব্লগে মুসলমান ও নারীদের সম্পর্কে অবমাননাকর বক্তব্য ও প্রধানমন্ত্রী সম্পর্কে কটূক্তি করেছে। এ ছাড়া সুব্রত অধিকার শুভর বিরুদ্ধে ফেইসবুকে ও সামহোয়ারইন ব্লগে হযরত মোহাম্মদ (স.) এর বিকৃত কার্টুন ছবি অংকন করে এবং বিতর্কিত লেখা ব্লগে প্রকাশের অভিযোগ আনা হয়েছে।

গত ২ এপ্রিল ব্লগার শুভ, রাসেল ও বিপ্লবকে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে দশ দিন রিমান্ডে নেয়ার আবেদন করে পুলিশ। ওই দিন এই তিন জনকে সাত দিন রিমান্ডে নেয়ার অনুমতি দেয় আদালত। অপরদিকে গত ৩ এপ্রিল ব্লগার আসিফ মহিউদ্দিনকে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখায় পুলিশ এবং তাকে দুই দফায় বিভিন্ন মেয়াদে রিমান্ডে নেয়ার অনুমতি পায় পুলিশ। এর আগে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার করা হয় তিন ব্লগার সুব্রত অধিকারী শুভ, মশিউর রহমান বিপ্লব ও রাসেল পারভেজকে। গণজাগরণ মঞ্চের আন্দোলনকারী কয়েকজনের বিরুদ্ধে ইসলাম অবমাননার অভিযোগ এনে তাদের শাস্তি দাবি করে ইসলামী কয়েকটি দল। এই দাবি তোলার পর ফেইসবুক ও ব্লগে লেখালেখি পর্যবেক্ষণে একটি কমিটি করেছে সরকার।