সকল মেনু

ব্রিটিশ হাইকমিশনারকে হত্যাচেষ্টা: মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসি বহাল

cb988102c12333de36c69595220b0fe1-58466f604dc23হটনিউজ২৪বিডি.কম : ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর হামলা ও তাকে হত্যাচেষ্টার অভিযোগে দায়ের করা মামলায় মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসির রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। ফাঁসির দণ্ডপ্রাপ্ত অপর দুই আসামি হচ্ছেন শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন ওরফে রিপন।

আজ বুধবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ এ রায় ঘোষণা করেন। বেঞ্চের অপর বিচার বিচারপতিরা হচ্ছেন সৈয়দ মাহমুদ হোসেন, হাসান ফয়েজ সিদ্দিকী ও মির্জা হোসেইন হায়দার।

এর আগে মঙ্গলবার আপিল শুনানি শেষে আজ মামলাটির রায় ঘোষণার তারিখ নির্ধারণ করা হয়েছিল।

২০০৪ সালের ২১ মে সিলেটের হযরত শাহজালালের (র.) মাজারে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা চালানো হয়। হামলায় আনোয়ার চৌধুরী, সিলেট জেলা প্রশাসকসহ প্রায় অর্ধশতাধিক ব্যক্তি আহত এবং পুলিশের দুই কর্মকর্তাসহ তিনজন নিহত হন। এ মামলায় জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ (হুজি)-র সংশ্লিষ্টতার অভিযোগ এনে সংগঠনটির প্রধান মুফতি হান্নানসহ বেশ কয়েকজনের নামে মামলা দায়ের হয়।

বিচারিক আদালতে বিচার শেষে ২০০৮ সালের ২৩ ডিসেম্বর বিচারিক আদালত মুফতি হান্নানসহ তিনজনকে মৃত্যুদণ্ড ও বাকিদের যাবজ্জীবন কারাদণ্ড দেন।

এর প্রায় সাত বছর পর গত ৬ জানুয়ারি এ মামলায় হাইকোর্টে শুনানি শুরু হয়ে ৩ ফেব্রুয়ারি শেষ হয়। পরে বিচারিক আদালতের দণ্ড বহাল রেখে ১১ ফেব্রুয়ারি এ রায় ঘোষণা করা হয়। গত ২৮ এপ্রিল হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। আপিলে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top