সকল মেনু

ডেপুটি গভর্নর হিসেবে যোগ দিলেন মনিরুজ্জামান

bbefc7784b40c054ba958734954377ca-5843f27c8585aহটনিউজ২৪বিডি.কম : বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এস এম মনিরুজ্জামান ডেপুটি গভর্নর হিসেবে যোগ দিয়েছেন। রবিবার বিকেলে তিনি এই পদে যোগ দেন। এর আগে তার নিয়োগ সংক্রান্ত ফাইলে স্বাক্ষর করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

এদিকে নতুন এই ডেপুটি গভর্নরকে শুভেচ্ছা জানাতে তার দফতরে ভিড় করছেন কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন বিভাগের পাশাপাশি বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তারা।

এর আগে বুধবার (৩০ নভেম্বর) তাকে অবসর গ্রহণ ও পিআরএল সমর্পণ সাপেক্ষে তিন বছরের চুক্তিতে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর পদে নিয়োগ দিয়েছে সরকার। নিয়োগ আদেশে বলা হয়, যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছর মেয়াদে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর এসএম মুনিরুজ্জামানের নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দেয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। ওই চিঠিতে জানানো হয়, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরের শূন্য পদ পূরণে চুক্তিভিত্তিক নিয়োগ দিতে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন।

কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরির আগ পর্যন্ত চারজন ডেপুটি গভর্নর ছিলেন। আলোচিত রিজার্ভ চুরির ঘটনায় গত মার্চের ১৫ তারিখ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান পদত্যাগ করেন। একই ইস্যুতে ওইদিনই দু’জন ডেপুটি গভর্নর আবুল কাশেম ও নাজনীন সুলতানার চুক্তি বাতিল করে অর্থ মন্ত্রণালয়। এরপর ২৪ মার্চ ড. খলীকুজ্জমানকে প্রধান করে সার্চ কমিটি গঠন করা হয়। এ কমিটি ২৭ মার্চ নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রার্থীদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করে। পরে আবেদনকারী অর্ধশতাধিক প্রার্থীর মধ্যে ২১ জনকে সাক্ষাৎকারের জন্য ডাকা হয়। এতে দুই ধাপে ১৯ জন মৌখিক পরীক্ষা দেন। তাদের মধ্যে তিনজনের নাম সুপারিশ করে কমিটি। কিন্তু তাদের বিরুদ্ধে দুদক ও গোয়েন্দা সংস্থার অভিযোগের কারণে এই সুপারিশ বাতিল করা হয়। পরে দ্বিতীয় দফায় গত ২১ জুলাই কিছু শর্ত শিথিল করে বিজ্ঞপ্তি দেওয়া হয়। যেখানে আবেদনের শেষ তারিখ ছিল ১০ আগস্ট। এ সময় মোট ৩১ জন আবেদন করলে সেখান থেকে মৌখিক পরীক্ষার জন্য ১৭ জনকে ডাকা হয়। এরপর ড. কাজী খলীকুজ্জমানের নেতৃত্বে গঠিত পাঁচ সদস্যের সার্চ কমিটি আবার পরীক্ষা নিয়ে নতুন করে পাঁচজনের একটি প্যানেল তৈরি করে অর্থ মন্ত্রণালয়ে পাঠায়। অর্থ মন্ত্রণালয় থেকে ডেপুটি গভর্নর পদে এস এম মনিরুজ্জামানকে নিয়োগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব পাঠানো হয়।

ড. কাজী খলীকুজ্জমান আহমেদকে প্রধান করে গঠিত পাঁচ সদস্যের সার্চ কমিটির অন্য সদস্যরা হলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালক কেএম মুর্শিদ, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত ও অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মো. রিজওয়ানুল হুদা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top