সকল মেনু

আমার জন্য আলাদা এয়ারক্রাফট কেনার প্রয়োজন নেই : প্রধানমন্ত্রী

pm-pres-con3_48477হটনিউজ ডেস্ক : হাঙ্গেরি সফরে সৃষ্ট বিমানের ঘটনা নিছকই একটা যান্ত্রিক দুর্ঘটনা বলে মনে করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতির জন্য আলাদা এয়ারক্রাফট কেনারও কোনো প্রয়োজন নেই বলে জানিয়েছেন তিনি। পানি সম্মেলন-২০১৬ তে অংশগ্রহণ নিয়ে আজ শনিবার বিকাল ৪টায় গণভবনে সংবাদ সম্মেলনে এক প্রশ্নে প্রধানমন্ত্রী একথা বলেন। প্রধানমন্ত্রীর জন্য আলাদা এয়ারক্রাফট নেয়ার মতো সাবলম্বী এখনো দেশ হয়নি জানিয়ে তিনি বলেন, আমার জন্য আলাদা এয়াক্রাফট প্রয়োজন নেই। আর দেশের সাধারণ মানুষ যে বিমানে যাওয়া আসা করে তা যদি আমার জন্য নিরাপদ না হয়, তাহলে কারো জন্যইতো নিরাপদ না।

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হলো-

দুর্ঘটনা নিয়ে এতো উদ্বীগ্ন হওয়ার কিছু নাই
সম্প্রতি হাঙ্গেরি যাওয়ার পথে তুর্কেমেনিস্থানে বিমানের জরুরি অবতরণের বিষয়টিকে নিছক দুর্ঘটনা হিসেবেই দেখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বিমানের যান্ত্রিক ত্রুটি নিছক দুর্ঘটনা। এ বিষয়ে উপস্থিত সাংবাদিকদের একের পর এক প্রশ্নের মুখে প্রধানমন্ত্রী বলেন, দুর্ঘটনা, দুর্ঘটনাই। এ নিয়ে এতো উদ্বীগ্ন হওয়ার কিছু নাই।

শুধু তিস্তা নয়, ৫৪টি নদী নিয়েই আলোচনা চলছে
তিস্তার পানি বণ্টন চুক্তি প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা আলোচনা করছি, এটা এখন নির্ভর করছে তাদের ওপর তারা কীভাবে নেবে। আমরা আমাদের কাজ করে যাচ্ছি। শুধু তিস্তা নয়, ৫৪টি নদী নিয়েই আলোচনা চলছে, এই আলোচনা চলবে। প্রধানমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে আমাদের ৫৪টি অভিন্ন নদী রয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে গঙ্গার পানি বণ্টন। গঙ্গার পানি বণ্টন চুক্তি আমরা করেছি। অন্যগুলো নিয়েও আমরা আশাবাদী। আন্তর্জাতিক পানি সম্মেলনে যোগ দিতে হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের জরুরি অবতরণ নিছক যান্ত্রিক ত্রুটি ছিল বলে জানান তিনি। তিনি বলেন, এটা যান্ত্রিক ত্রুটি ছিল আর কিছুই না। আল্লাহর রহমতে সহিসালামাতে ফিরে এসেছি। যান্ত্রিক ত্রুটি হতেই পারে।

এটা যান্ত্রিক ত্রুটি ছিল আর কিছুই না
আন্তর্জাতিক পানি সম্মেলনে যোগ দিতে হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানের জরুরি অবতরণ নিছক যান্ত্রিক ত্রুটি ছিল বলে জানিয়েছেন তিনি। শেখ হাসিনা বলেন, এটা যান্ত্রিক ত্রুটি ছিল আর কিছুই না। আল্লাহর রহমতে সহিসালামাতে ফিরে এসেছি। যান্ত্রিক ত্রুটি হতেই পারে। এদিকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের জরুরি অবতরণের ঘটনা তদন্তে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় ও বিমান বাংলাদেশ এয়ারলাইনস কর্তৃপক্ষ তিনটি তদন্ত কমিটি গঠন করেছে। তদন্তের শুরুতেই বিমানের ছয়জন কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্তও করা হয়েছে। ঘটনার পরপরই প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির জন্য আলাদা বিমান কেনার কথা জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় রাশেদ খান মেনন।

ঝুঁকির মধ্য দিয়েই এগিয়ে যাচ্ছি
ঝুঁকির মধ্য দিয়েই এগিয়ে যাচ্ছি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আল্লাহর রহমতে সহিসালামাতে ফিরে এসেছি। যান্ত্রিক ত্রুটি হতেই পারে। জীবনের ঝুকি নিয়েই মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য দেশে আমি এসেছি। ঝুকির মধ্যে আছি। এভাবে চলতে থাকবো।

প্রসঙ্গত, হাঙ্গেরির প্রেসিডেন্ট ড. জানোস এডার’র আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুদাপেস্ট পানি সম্মেলন ২০১৬-এ অংশ নিতে চার দিনের সফরে গত রবিবার বুদাপেস্ট যান। হাঙ্গেরি সফরকালে শেখ হাসিনা দুই দিনব্যাপী বুদাপেস্ট পানি (বিডব্লিউএস-২৯১৬) সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেন। এ ছাড়াও তিনি হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান এবং প্রেসিডেন্ট জানোস এডারের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেন। শেখ হাসিনা বুদাপেস্টের সিটি পার্কে হিরোস স্কয়ারে হাঙ্গেরির জাতীয় বীরদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। চারদিনের সফর শেষে গত বুধবার রাতে দেশে  ফেরেন প্রধানমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top