সকল মেনু

সোনার হরফে এবার লিখা হলো পবিত্র কোর’আন

quran_48162হটনিউজ ডেস্ক : বিশ্বের সবচেয়ে পুরনো কোর’আন নাকি লেখা হয়েছিল ভেড়ার চামড়ার ওপর। ২০১৫ সালে সেই কোর’আনের পান্ডুলিপির খোঁজ মেলে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের মহাফেজখানায়। প্রথম কোর’আন-এর খোঁজ মেলায় হইচই পড়ে গিয়েছিল সে সময়। এবার আরও একবার খবরের শিরোনাম হয়েছে কোর’আন। কোর’আনকে নতুনভাবে লিখে ফেলে ইতিহাস গড়লেন আজারবাইজানের নারী শিল্পী তুনজালে মেমেদজাদে। প্রায় ৩ বছর সময় নিয়ে ১৬৪ ফুটের স্বচ্ছ কালো সিল্কের ওপর সোনা ও রুপা দিয়ে নিপুণ হাতে কোর’আন লিখেছেন তিনি।
সিল্কের ওপর সোনার হরফে কোর’আন এই প্রথম লেখা হল বলে জানান ৩৩ বছরের এই শিল্পী। ১১ দশমিক ৪ ফুট বাই ১৩ ফুট সাইজের এই কোর’আনের হরফ লেখা হয়েছে সোনা ও রুপা দিয়ে। প্রত্যেকটি হরফ নিজের হাতে লিখেছেন মেমেদজাদে।
কোর’আনের প্রতিটি পাতায় ফুটে উঠেছে চারুলিপির শৈল্পিক নৈপুণ্য। তুরস্কের প্রেসিডেন্সি অব রিলিজিয়াস অ্যাফেয়ারস, দিয়ানেট থেকে প্রকাশ পেয়েছে এ কোর’আনের প্রথম সংস্করণ। মেমেদজাদে জানান, কোর’আনেই সিল্কের কথা উল্লেখ রয়েছে। তাই সিল্ক দিয়ে কোর’আনের হরফ তৈরি ধর্মীয় অনুভূতিতে কোনো ধরনের আঘাত করেনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top