সকল মেনু

ঢাকা কলেজের ছাত্রাবাস থেকে সাবেক নেতাদের বিতাড়িত করল ছাত্রলীগ

eda2b6c8ffd931143a17bd51d39797f5-583f637bae2b7হটনিউজ২৪বিডি.কম : ঢাকা কলেজে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সাবেক কমিটির কয়েকজন নেতাসহ অন্তত ২০জন ‘সিনিয়র’কে ছাত্রবাস থেকে বের করে দিয়েছে কলেজ ছাত্রলীগের একাংশ। প্রায় তিনবছর পর ঢাকা কলেজ শাখা ছাত্রলীগের আহ্বায়ক কমিটি গঠিত হওয়ার ১৩ দিনের মাথায় বুধবার রাত সাড়ে ১০টায় এ ঘটনা ঘটে। কলেজের দক্ষিণ ও দক্ষিণায়ন ছাত্রাবাস থেকে তাদের বের করে দেওয়া হয়। এ সময় মহুর্মুহু গুলি ও ককটেল বিষ্ফোরণের শব্দ শোনা গেলেও মারাত্মকভাবে কেউ হতাহত হয়নি। ঘটনার পর থেকেই ক্যাম্পাসের বাইরে পুলিশের সতর্ক অবস্থান রয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, কলেজে দুটি ব্লক রয়েছে। একটি সাউথ ও অপরটি নর্থ। সাউথ ব্লকের অধীনস্ত দুটি ছাত্রাবাস থেকে এই নেতাদের বের করে দেওয়া হয়। বুধবার সন্ধ্যার পর থেকেই সাউথ ব্লকে উত্তেজনা চলছিল। এক পর্যায়ে গুলি ও ককটেল হামলা চালিয়ে সিনিয়রদের রুমে ধাওয়া দেওয়া হয়। ধাওয়ার মুখে ছাত্রাবাস ছেড়ে বের হয়ে যান তারা। ক্যাম্পাস থেকে বিতাড়িতদের মধ্যে রয়েছেন পল্লব-সুইম কমিটির ভাইস প্রেসিডেন্ট আশরাফ, যুগ্ম সাধারণ সম্পাদক জুয়েল, সাংগঠনিক চয়ন ও অপু। এছাড়া বাকিরা কলেজে ছাত্রলীগের রাজনীতি করলেও কোনও পদ-পদবি ছিল না।

ক্যাম্পাসের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, বিতাড়িতদের অধিকাংশই কলেজের আশেপাশে চাঁদাবাজি ও বিভিন্ন অবৈধ ব্যবসার নিয়ন্ত্রণে জড়িত ছিলেন।

তবে ক্যাম্পাসের বর্তমান নেতারা বলছেন, যাদেরকে বের করা হয়েছে তাদের ছাত্রত্ব অনেক আগেই শেষ হয়েছে। তারা অবৈধভাবে ক্যাম্পাসে অবস্থান করছিলেন। তাদের বিরুদ্ধে অনেক অভিযোগ রয়েছে। ক্যাম্পাসের সুনাম ফিরিয়ে আনতেই তাদেরকে চলে যেতে বলা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে বর্তমান আহ্বায়ক কমিটির এক যুগ্মআহবায়ক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এরা মূলত ক্যাম্পাসে অবৈধভাবে অবস্থান করছিল। তাদের ছাত্রত্ব অনেক বছর আগেই শেষ হয়েছে। ক্যাম্পাসের আশেপাশে বিভিন্ন অপকর্ম করে কলেজের সুনাম নষ্ট করছিল। তাই তাদের বের করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘হঠাৎ করেই তাদের বিতাড়িত করা হয়নি। বিগত কয়েকদিন ধরে তাদের বের করার পরিকল্পনা করা হচ্ছিল। সবশেষ আজকে সাউথ ব্লকের বর্তমান নেতারা একমত হওয়ার পরই তাদের বের করে দেওয়া হয়।’

ঘটনার বিষয়ে জানতে ঢাকা কলেজ শাখা ছাত্রলীগের নবগঠিত কমিটির আহ্বায়ক নূর আলম ভূঁইয়া রাজু হটনিউজ২৪বিডিকে বলেন, ‘আমি বাইরে ছিলাম। খবর পেয়ে ক্যাম্পাসে যাচ্ছি। বিস্তারিত জেনে পরে জানানো হবে।’ পরবর্তীতে তার মুঠোফোনে যোগাযোগ করা হলেও কথা বলা সম্ভব হয়নি।

অ্যভ্যন্তরীণ কোন্দলের জেরে সামান্য উত্তেজনা ছড়িয়েছিল। তবে দ্রুত পুলিশের উপস্থিতিতে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন নিউমার্কেট জোনে সহকারী কমিশনার নাজমুন নাহার। তিনি বলেন, ‘এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সামান্য উত্তেজনা ছড়িয়েছিল। কিন্তু এতে কেউ হতাহত হয়নি। পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে।’

উল্লেখ্য, ২০১৩ সালের নভেম্বরে ঢাকা কলেজের শিক্ষার্থী আসাদুজ্জামান আল ফারুক হত্যাকাণ্ডের জেরে পল্লব-সুইম কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। একই সঙ্গে ছাত্রলীগ থেকে সাতজনকে বহিষ্কার করা হয়। এরপর প্রায় তিনবছর কমিটি বিহীন অবস্থায় থাকার পর চলতি বছরের ১৭ নভেম্বর নূর আলম ভূঁইয়া রাজুকে আহ্বায়ক করে তিন মাসের জন্য আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top