জাতীয় ঢাকা রাজনীতি

ঈদে সরকারের প্রস্তুতি ৭ দিন ভারি যান বন্ধ, ২৪ ঘন্টা খোলা সিএনজি স্টেশন

kader220130729122027হটনিউজ২৪বিডি.কম,নিজস্ব প্রতিবেদক,ঢাকা : ঈদের আগে ৪ দিন ও পরে ৩দিন মহাসড়কে ট্রাক, লরি ও কাভার্ড ভ্যান চলাচল বন্ধ থাকবে। আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে জানালেন যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের।সোমবার এ বৈঠক অনুষ্ঠিত হয়।বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী বলেন, ঈদে মহাসড়ক ও নদীপথে যাতায়াত নির্বিঘ্ন করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সরকার।

এগুলো হচ্ছে- রাজধানীর প্রবেশ ও বাহির পথ যানজটমুক্ত রাখা, ৫ থেকে ১৪ আগস্ট ২৪ ঘন্টা সিএনজি স্টেশন খোলা রাখা, এ ক`দিন মহাসড়কে মালবাহী ভারি যানবাহন ট্রাক-কাভার্ড ভ্যান ও লরি চলাচল নিষিদ্ধ, ফেরি সংখ্যা বাড়ানো এবং বাসটার্মিনাল ও মহাসড়কে ছিনতাই-চাঁদাবাজি ঠেকাতে সার্বক্ষণিক ভিজিল্যান্স টিম নামানো।মহাসড়কে চাপ কমাতে ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রামে তিনটি বিকল্প (বাইপাস) সড়ক চালু করা হবে।

গাবতলী ও অন্যান্য বাসটার্মিনালগুলোতে তিনটি ভিজিল্যান্স টিম অতিরিক্ত ভাড়া আদায় রোধে কাজ করবে।
ঘাটগুলোতে ফেরি সঙ্কট থাকলে ফেরির সংখ্যা বাড়ানোর ব্যবস্থা করা হবে।
সারাদেশেই মহাসড়কগুলোতে মোবাইল কোর্ট থাকবে। বঙ্গবন্ধু সেতুসহ বিভিন্ন সেতুর টোলপ্লাজার সব বুথ খোলা রাখা হবে ২৪ ঘণ্টা।

আইনশৃঙ্খলা বজায় রাখতে সারাদেশে মহাসড়কে ৫ হাজার র‌্যাব সদস্য সক্রিয় থাকবে। ছিনতাই ও চাঁদাবাজি রোধে হাইওয়েতে নির্দিষ্ট স্টপেজ ছাড়া কোনো যাত্রীবাহী বাস থামানো যাবে না- সিদ্ধান্ত হয় ওই বৈঠকে।

যোগাযোগমন্ত্রী ছাড়াও বৈঠকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু, রেলওয়ে মন্ত্রী মুজিবুল হক, পুলিশের আইজি হাসান মাহমুদ খন্দকার, ডিএমপি কমিশনার, বিভিন্ন বিভাগীয় কমিশনার ও পরিবহন মালিক-শ্রমিক প্রতিনিধি উপস্থিত ছিলেন।