সকল মেনু

বিশ্বনেতারাসহ লাখো মানুষের অংশগ্রহণে ফিদেল কাস্ত্রোকে স্মরণ

f450f3e96d2db22e395bee8690f0d969-583e4d2c9a3edহটনিউজ২৪বিডি.কম : লাখো মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো সদ্য প্রয়াত কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর স্মরণ অনুষ্ঠান। যে রেভোল্যুশন স্কয়ারে একসময় কিউবানরা ফিদেলের জ্বালাময়ী বক্তৃতা শুনতে যেতেন, সেখানেই স্মরণ করা হলো তাকে। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস, জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার মতো বিশ্বনেতারা এবং বিশ্বের বিশিষ্ট ব্যক্তিরাও ওই স্মরণ অনুষ্ঠানে যোগ দেন। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, এ স্মরণ অনুষ্ঠানে যোগ দেওয়ার ক্ষেত্রেও বিশ্বনেতাদের রাজনৈতিক বিভাজন দেখা গেছে। ফিদেলের মতাদর্শের সঙ্গে সমিল থাকা বিশ্বনেতারা সরাসরি উপস্থিত হলেও এ স্মরণ অনুষ্ঠানে পশ্চিমা নেতারা তাদের প্রতিনিধি পাঠিয়েছেন।

গার্ডিয়ান জানায়, মঙ্গলবার (২৯ নভেম্বর) রাতে শোক বক্তৃতা, কামানের বজ্রধ্বনি আর গণ স্তুতির মধ্য দিয়ে এ বিপ্লবী নেতাকে স্মরণ করেন কিউবানরা।সামরিক পোশাক পরে ওই স্মরণ অনুষ্ঠানের নেতৃত্ব দেন ফিদেল কাস্ত্রোর ছোট ভাই এবং কিউবার বর্তমান প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো।
স্মরণ অনুষ্ঠানে যোগ দিতে কিউবায় পৌঁছানোর পর বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস বলেন, ‘কিউবা অত্যন্ত মর্মাহত একটি ক্ষণ পার করছে। আমার ভাই, বন্ধুকে হারিয়ে এখন যে কষ্টের ক্ষণ যাচ্ছে তাতে যোগ দিতে এসেছি আমি।’

স্মরণ অনুষ্ঠানে লাখো কিউবানের পাশাপাশি বিশ্বের সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনে নৈপুন্য দেখানো কিউবার তারাকা ব্যক্তিরাও উপস্থিত ছিলেন। এদের মধ্যে রয়েছেন আনা ফিদেলিয়া কুইরট, তিনি দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন। জাতীয় অ্যাথলেটিকস টিমের রংয়ে অনুষ্ঠানে হাজির হন তিনি।

ফিদেলিও স্মরণ করেন, তিনি যখন জীবনঘাতি এক দুর্ঘটনার শিকার হয়েছিলেন তখন কাস্ত্রো কিভাবে প্রতিদিন তার সঙ্গে দেখা করতে যেতেন। ফিদেলিও বলেন, ‘আমার কঠিন সময়গুলোতে তিনি সবসময় আমার পাশে ছিলেন। আমি এক অসাধারণ মানবতাবাদী ব্যক্তিকে শ্রদ্ধা জানাতে এসেছি। তিনি শারীরিকভাবে এখানে না থাকতে পারেন, তবে তিনি আমার হৃদয়ে থাকবেন।’

উল্লেখ্য, শুক্রবার রাত ১০টা ২৯ মিনিটে মারা যান ফিদেল কাস্ত্রো। এর ঘণ্টাখানেক পর ফিদেলের ভাই ও কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো আনুষ্ঠানিকভাবে ওই বিপ্লবীর মৃত্যুর খবর নিশ্চিত করেন। সে সময় তিনি জানান, ফিদেলের শেষ ইচ্ছা অনুযায়ী, তাকে দাহ করা হবে। ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে নয় দিনের শোক পালনের ঘোষণা দেয় কিউবার সরকার। শোক পালনের সময়ে দেশব্যাপী মাদকদ্রব্য বিক্রয় বন্ধ থাকবে,জাতীয় পতাকা থাকবে অর্ধনমিত থাকবে,আর সকল কনসার্ট ও উৎসব উদযাপন বন্ধ থাকবে বলে জানান রাউল কাস্ত্রো। কিউবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে গার্ডিয়ান জানায়, বিপ্লবী এ নেতার দেহভস্ম প্রতিরক্ষা মন্ত্রণালয়ে রাখা হয়েছে। সেখানে মঙ্গলবার বিকেলে শ্রদ্ধা জানিয়েছেন রাউল কাস্ত্রো। নয়দিনের শোক শেষে ৪ ডিসেম্বর সান্তিয়াগোতে তাকে সমাহিত করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top