সকল মেনু

খেলোয়াড়শূন্য ব্রাজিলের ক্লাবটিকে খেলোয়াড় ধার দেওয়ার প্রস্তাব

9526bed19e631c4005d8f769ce980ac3-583e41d2f3a9bহটনিউজ২৪বিডি.কম : কলম্বিয়ায় বিমান দুর্ঘটনায় দলের প্রায় সব ফুটবলারকে হারানো ব্রাজিলের সেই ফুটবল ক্লাবটিকে পরবর্তী মৌসুমের জন্য বিনামূল্যে খেলোয়াড় ধার দেওয়ার প্রস্তাব দিয়েছে দেশটির অন্য ক্লাবগুলো। মঙ্গলবার (২৯ নভেম্বর) এক বিবৃতিতে এ আহ্বান জানান তারা। একইসঙ্গে পারদর্শিতার ভিত্তিতে ফুটবল ক্লাবগুলোকে নিচের সারিতে রাখার যে প্রক্রিয়া তা থেকে আগামী তিন বছর চাপেকোয়েন্সকে অব্যাহতি দেওয়ার জন্য ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)-কে সুপারিশ করা হয়েছে।

উল্লেখ্য, ব্রাজিল থেকে যাত্রা করার পর বলিভিয়ায় যাত্রা বিরতি করে বিএই ১৪৬ বিমানটি। এরপর বলিভিয়া থেকে কলম্বিয়ার উদ্দেশে যাত্রা শুরু হয় আবার। কলম্বিয়ার স্থানীয় সময় সোমবার (২৮ নভেম্বর) রাত ১০টা ১৫ মিনিটে লা ইউনিয়নের কেরো গোর্দো শহরের কাছে বিমানটি বিধ্বস্ত হয়। দুর্ঘটনার শিকার বিমানটি পরিচালনা করতো ভেনেজুয়েলা’র বিমান সংস্থা লামিয়া। বিমানটি ৮১ আরোহী নিয়ে কলম্বিয়ার জোসে মারিয়া কর্ডোভা আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে যাত্রা করেছিল। বিধ্বস্ত হওয়া বিমানটির ৭৬ আরোহীই নিহত হয়েছেন বলে জানিয়েছে কলম্বিয়ার পুলিশ। তবে ওই বিমান দুর্ঘটনায় বেঁচে যাওয়া আরোহীদের সংখ্যা ৫জন না ৬ জন তা নিয়ে তৈরি হয় বিভ্রান্তি। শেষ পর্যন্ত কলম্বিয়ার বিমান চলাচল কর্তৃপক্ষ জানায়, বেঁচে যাওয়া আরোহীর সংখ্যা ৬।
বিমানটিতে ব্রাজিলের ফুটবল ক্লাব চাপেকোয়েন্সের ২২ সদস্য ছিলেন।তাদের মধ্যে তিন খেলোয়াড় প্রাণে বেঁচে গেলেও বাকিরা নিহত হয়েছেন বলে জানানো হয়। এমন পরিস্থিতিতে খেলোয়াড়শূন্য এ ক্লাবটিতে সহায়তায় এগিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিলের অন্য ফুটবল ক্লাবগুলো। চাপেকোয়েন্সকে পরবর্তী মৌসুমে খেলোয়াড় ধার দেওয়ার প্রস্তাব দিয়েছে তারা। এ নিয়ে তাদের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ‘‘এ সময়ে আমাদের সাধ্য অনুযায়ী এটি সংহতির ন্যুনতম বহিঃপ্রকাশ। কিন্তু যে ব্রাজিলিয়ান ফুটবল দলটিকে আমরা হারালাম সেটিকে পুনর্গঠনের এক ব্যাকুল আকাঙ্ক্ষা থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

ব্রাজিলের সেই ক্লাবটিতে তিন বছর পারদর্শিতার ভিত্তিতে অবনমিত না করার জন্য ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)-কে সুপারিশ করা হয়েছে। অবশ্য এ ব্যাপারে সিবিএফ এখনও মন্তব্য করেনি।

ব্রাজিলের ফুটবল ক্লাব চাপেকোয়েনসের ওই ফুটবল দলটি লাতিন অঞ্চলের ক্লাব ফুটবল প্রতিযোগিতা কোপা সুদামেরিকানার চূড়ান্ত পর্যায়ে খেলার কথা ছিল। বুধবার মেডেলিনে আতলেতিকো ন্যাশিওনালের বিপক্ষে দলটির পরবর্তী ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে মঙ্গলবারের এ দুর্ঘটনার পর এ টুর্নামেন্ট স্থগিতের ঘোষণা দিয়েছে দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন কনমেবল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top