ঢাকা প্রযুক্তি

থ্রিজি নিলাম নিয়ে অপারেটরদের প্রশ্ন

imagesCANN1জ্যেষ্ঠ প্রতিবেদক, হটনিউজ টোয়েন্টিফোরবিডি .কম:মোবাইল ফোনের থ্রি-জি তরঙ্গের নিলাম প্রক্রিয়ার কিছু বিষয় নিয়ে অপারেটররা প্রশ্ন তুলেছে বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি ।সোমবার বিটিআরসি কার্যালয়ে এক বৈঠকে অপারেটরা এসব বিষয় নিয়ে কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন।বিটিআরসির লিগ্যাল অ্যান্ড লাইসেন্সসিং বিভাগের কমিশনার মো. আব্দুস সামাদ হটনিউজ টোয়েন্টিফোর বিডি.কমকে বলেন, “অপারেটররা নিলাম প্রক্রিয়ায় কিছু বিষয় নিয়ে পরিষ্কার হতে চেয়েছেন।”

তবে অপারেটরা কি কি বিষয় নিয়ে কতোগুলো প্রশ্ন তুলেছে জানতে চাইলে আব্দুস সামাদ বলেন, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে তাদের এসব বিষয় লিখিতভাবে জমা দিতে বলা হয়েছে। তারপরই এ বিষয়ে বলা যাবে।

দ্রুততার সঙ্গে অপারেটরদের প্রশ্নের জবাব দেয়া হবে বলেও বিটিআরসি কমিশনার জানান।

তিনি বলেন, “আগামী ১ অগাস্ট থ্রিজি আবেদনের শেষ সময়। অপারেটররা এ বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছে।”

১ অগাস্টের মধ্যে আবেদন জমা দেয়ার বিষয়ে অপারেটররা নিশ্চিত করেছে কিনা জানতে চাইলে সামাদ বলেন, “এ ব্যাপারে আমরা আশাবাদী।”

তবে বিটিআরসির এক ঊধ্বতন কর্মকর্তা হটনিউজ টোয়েন্টিফোরবিডি .কমকে জানান, সোমবারের বৈঠকে অপারেটররা মূলত নিলামে তরঙ্গ শ্লট বরাদ্দ, নিলাম ডাকার সময়ে বিরতি এবং আরও কিছু বিষয়ে প্রশ্ন তোলেন।

আগামী দুই সেপ্টেম্বর থ্রিজি নিলামের দিন রেখেছে বিটিআরসি।

থ্রিজি নিলামের আগেই লাইসেন্সের ওপর মূল্যে সংযোজন কর বা ভ্যাট কমানো এবং টু-জি লাইসেন্সের ভ্যাট ইস্যু নিয়ে জটিলতার অবসানের দাবি জানিয়ে আসছে মোবাইল ফোন অপারেটরা।

১ অগাস্ট অপারেটররা থ্রিজি নিলামের জন্য আবেদন করছে কিনা জানতে চাইলে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিফোন অপারেটর অব বাংলাদেশের (এমটব) সেক্রেটারি নুরুল কবির বলেন, “এটি অপারেটরদের যার যার বিজেনেস কেইস। তবে কিছু ইস্যু নিয়ে সমস্যা চলছে, শিগগিরই তার সুরাহা হবে।”

প্রতি মেগাহার্টজের তরঙ্গ মূল্য ২ কোটি ডলার নির্ধারণ করে গত ১২ ফেব্রুয়ারি তৃতীয় প্রজন্মের মোবাইল প্রযুক্তি সেবার (থ্রিজি) লাইসেন্স নীতিমালা চূড়ান্ত করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

চূড়ান্ত নীতিমালায় বাংলাদেশের বেসরকারি পাঁচ মোবাইল অপারেটরের মধ্যে তিনটি এবং নতুন একটি অপারেটরকে লাইসেন্স দেয়ার সিদ্ধান্ত হয়।

দেশের ছয় অপারেটরের মধ্যে রাস্ট্রয়াত্ত প্রতিষ্ঠান টেলিটক ইতোমধ্যে পরীক্ষামূলক থ্রিজি সেবা দিচ্ছে। খসড়া নীতিমালা অনুযায়ী টেলিটক নিলামে অংশ না নিলেও নিলামে যে দর উঠবে, সেই টাকা দিয়ে লাইসেন্স নেবে।

টেলিটকসহ মোট ৫ অপারেটর ১৫ বছরের জন্য থ্রিজি লাইসেন্স পাবে।