সকল মেনু

রোহিঙ্গা সমস্যার সমাধানে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র

marcia-bernicat_47538হটনিউজ২৪বিডি.কম : মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলিমদের ওপর সহিংস নির্যাতনের তীব্র নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। এই সমস্যাটির সমাধানে বাংলাদেশসহ অন্যান্য সব দেশকে নিয়ে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র। আজ সোমবার ধানমণ্ডির ইএমকে সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এসময় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রাখাইন প্রদেশের সংঘঠিত ঘটনার স্বাধীন এবং স্বচ্ছ তদন্ত দাবি করেন। তিনি বাংলাদেশ ও সমমনা দেশগুলোকে রাখাইন প্রদেশের শান্তি ফিরিয়ে আনার জন্য মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করারও আহ্বান জানান।

মার্শা বার্নিকাট বলেন, ‘রাখাইন রাজ্যে সাম্প্রতিক অভিযানের পর সেখানে মানবিক সহায়তা কার্যক্রম পুরোপুরি বন্ধ হয়ে গেছে। কাজেই সেখানে কী ঘটছে, তা আমরা জানি না। এ কারণে সেখানকার সমস্যা সমাধানের জন্য একটি পূর্ণাঙ্গ, স্বচ্ছ ও আনুষ্ঠানিক তদন্ত হওয়া প্রয়োজন।’

এছাড়াও বাংলাদেশের পরবর্তী নির্বাচন কমিশন গঠন নিয়ে জানতে চাইলে মার্শা বার্নিকাট বলেন, ‘আমাদের প্রত্যাশা থাকবে বাংলাদেশের পরবর্তী নির্বাচন কমিশনটি একটি নিরপেক্ষ, শক্তিশালী ও দল নিরপেক্ষ হবে; যা একটি বিশ্বাসযোগ্য নির্বাচন পরিচালনা করতে পারবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top