সকল মেনু

রোহিঙ্গাদের আশ্রয় দিতে এইচআরডব্লিউ’র আহবান

rohingya-issue_46824হটনিউজ২৪বিডি.কম : মায়ানমার সেনাবাহিনীর হাতে নির্যাতনের শিকার রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশ করতে দেয়ার আহ্বান জানিয়েছে হিউম্যান রাইট ওয়াচ (এইচআরডব্লিউ)। গতকাল বুধবার এ সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক মীনাক্ষী গাঙ্গুলী এক বিবৃতিতে এ আহ্বান জানান। বিবৃতিতে বলা হয়, চলতি বছরের ৯ অক্টোবরের পর থেকে নতুন করে মিয়ানমারে সংঘাত শুরু হওয়ার পর বেশ কয়েকজনকে হত্যা করা হয়েছে। মংডু শহরতলির পাঁচটি গ্রামের ১২ শতাধিক বাড়িঘর ধ্বংস করা হয়েছে। মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যা, ধর্ষণ এবং নির্বিচার গ্রেপ্তারের অভিযোগ পাওয়া গেছে। বেশির ভাগ আক্রান্ত এলাকায় আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলোকেও ঢুকতে দেওয়া হচ্ছে না। জাতিসংঘের হিসাব অনুযায়ী, চলমান এই সংঘাতে অন্তত ৩০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এসব নির্যাতিত রোহিঙ্গাদের অনেকেই মিয়ানমার থেকে পালিয়ে হেঁটে বা নদীপথে বাংলাদেশে যাচ্ছে আশ্রয়ের জন্য।

ওই বিবৃতিতে মীনাক্ষী আরও বলেন, বাংলাদেশ যুক্তি দিয়েছে তাদের পক্ষে এতো বিশাল সংখ্যক রোহিঙ্গার আশ্রয় দেয়ার সামর্থ নেই। এক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে। সেখানকার অনিবন্ধিত রোহিঙ্গাদের অবস্থা আরও খারাপ। তারা, হাসপাতাল বা বাইরে কোথাও যেতে পারছে না। তাদের ভয় যে, তাদের আবার সীমান্ত পার করে দেয়া হবে।

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন বাংলাদেশ রোহিঙ্গাদের প্রবেশ করতে দেয়া আর সুখকর নয়। কিন্তু আন্তর্জাতিক প্রথা অনুযায়ী, বাংলাদেশ নির্যাতিত রোহিঙ্গাদের প্রবেশ করতে দেয়ার ব্যাপারে অস্বীকার করতে পারে না। সেখানে বাপক আকারে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। তাদের সীমান্ত পাড়ি দিয়ে ঢুকতে দেয়া ও আশ্রয়ের ব্যবস্থার দাবি তারা অবজ্ঞা করতে পারে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top