সকল মেনু

মিয়ানমারে রোহিঙ্গা হত্যার প্রতিবাদে জামায়াতের বিক্ষোভ

eccacd8796aebdf7d70a21d9c22b3a24-58357496858c7হটনিউজ২৪বিডি.কম : মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর ‘সে দেশের সরকারের পরিচালিত’ গণহত্যা বন্ধের দাবিতে রাজধানীসহ সারা দেশে ঝটিকা বিক্ষোভ পালন করেছে জামায়াতে ইসলামী। বুধবার ভোর থেকে সারা দেশের বিভিন্নস্থানে বিক্ষিপ্তভাবে কর্মসূচি পালিত হয়। ঢাকায় জামায়াতের উত্তর ও দক্ষিণের ব্যানারেও মিছিল হয়।

এর আগে সোমবার বিকালে প্রেস বিজ্ঞপ্তিতে সারা দেশে শান্তিপূর্ণ বিক্ষোভ পালনের কর্মসূচি ঘোষণা করে জামায়াত। ওইদিন দলটির আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর বলেন, মিয়ানমারের মুসলমানদের মানবাধিকার ও মানবতা বিপন্ন হয়ে পড়েছে। তারা জীবন বাঁচানোর জন্য বাংলাদেশে প্রবেশ করার চেষ্টা করলেও সরকার তাদের বাংলাদেশে প্রবেশ করতে দিচ্ছে না। ওই বিবৃতিতে তারা অভিযোগ করেন, জাতিসংঘ এবং বিশ্বের বিভিন্ন মানবাধিকার সংস্থার পক্ষ থেকে মিয়ানমারের মুসলমানদের বাংলাদেশে প্রবেশের সুযোগ দানের আহ্বান জানানো সত্ত্বেও বাংলাদেশ সরকার তা উপেক্ষা করছে।
জানা গেছে, বুধবার সকালে রাজধানীর মিরপুর, গেন্ডারিয়াসহ ঢাকার বাইরে চাপাইনবাবগঞ্জ, কুমিল্লা মহানগরী, ঢাকা জেলা উত্তর, গাজীপুর মহানগরীতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। ঢাকার মিছিলগুলোয় জামায়াতের নবনির্বাচিত আমিরদের দেখা যায়নি।
বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য মাওলানা দেলাওয়ার হোসাইন বলেছেন, ‘মিয়ানমার বর্গীদের রোহিঙ্গাদের ওপর চালানো বরর্বতা ও নির্মমতা হালাকু খানের বাগদাদ ধ্বংসের নির্মমতাকেও হার মানিয়েছে।’
ঢাকা মহানগরী উত্তর আয়োজিত এক বিক্ষোভ পরবর্তী সমাবেশে একথা বলেন। বিক্ষোভ মিছিলটি মিরপুর ১০ নম্বর গোল চত্বর থেকে শুরু হয়। এসময় সমাবেশে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিশে শুরা ও ঢাকা মহানগর উত্তরের কর্মপরিষদ সদস্য মাহফুজুর রহমান, মজলিশে শুরা সদস্য অধ্যাপক আনোয়ারুল করিম, মোস্তাফিজুর রহমান, আশরাফুল আলম, নাসির উদ্দীন, ডা. শফিউর রহমান, আবুল ফজল, জসিম উদ্দীন ও একেএম সোলাইমান সহ বিভিন্ন থানার সেক্রেটারিরা।

মহানগর দক্ষিণের মিছিল গেন্ডারিয়া রেল স্টেশন থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জুরাইনে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে উপস্থিত ছিলেন শিবিরের ঢাকা মহানগরী দক্ষিণের সভাপতি রিয়াজ উদ্দীন, সেক্রেটারি শফিউল আলম, জামায়াতে ঢাকা মহানগরী দক্ষিণের মজলিশে শুরা সদস্য ডা. খন্দকার আবু ফতেহ, নিজামুল হক নাঈম, আব্দুর রহীম ও শাহজাহান খান, জামায়াত নেতা মহীউদ্দীন, বোরহান উদ্দীন, আনোয়ার হোসেন ও মোহাম্মদ আলী, ছাত্রনেতা আবদুল হামিদ, কাজী মাসুম, মুজিবুর রহমান মঞ্জু, তারেক নাসরুল্লাহ ও নূরুজ্জামান প্রমুখ।

এছাড়াও চট্টগ্রাম, সিলেট, রংপুর, বরিশাল, কুমিল্লা, গাজীপুর, মোমেনশাহী, নারায়াণগঞ্জ রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, নীলফামারী, ঠাকুরগাঁও, নাটোর, বাগেরহাট, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা, লক্ষ্মীপুর, চাঁদপুর, কক্সবাজারে বিক্ষোভ হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top