সকল মেনু

ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ১১ জনের বিরুদ্ধে মামলা

jaliati_46260হটনিউজ২৪বিডি.কম : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতির চক্রের তিনসদস্যসহ সাতজনকে আটক করে পুলিশে সোপর্দ করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন। গতকাল সোমবার সন্ধ্যা সাড়ে ছয়টায় তাদেরকে আশুলিয়া থানার এসআই রুহুল আমিনের কাছে সোপর্দ করা হয়। সেই সাথে দুইদিনে ১১ জনের বিরুদ্ধে আশুলিয়া থানায় মামলা দায়ের করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন।

আটকৃতরা হলেন- আরিফুল ইসলাম, আতিকুল ইসলাম, মেহেদী হাসান, আসাদুজ্জামান আবির, ইমাদ হোসেন, মো. আশরাফুল আলম ও দীপ্ত শিকদার।

বিশ্ববিদ্যালয় প্রক্টর কার্যালয় সূত্রে জানা গেছে, গতকাল সোমবার দুপুরে জালিয়াতি চক্রের তিন সদস্য সিটি ইউনিভার্সিটির আরিফুল ইসলাম, ঢাকা কলেজের ব্যবস্থাপনা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী আতিকুল ইসলাম ও জাবির আইআইটির পরীক্ষার্থী মেহেদী হাসানকে আটক করে সাংবাদিক ও শিক্ষার্থীরা। পরে তাদেরকে প্রক্টরিয়াল বডির কাছে হস্তান্তর করে। প্রক্টরিয়াল বডির জিজ্ঞাসাবাদে আরিফ এবং আতিকের কাছ হতে একাধিক ভর্তিচ্ছুর জিম্মি করা মূল ট্রান্সক্রিপট, ভর্তি পরীক্ষার রোল নম্বরসহ অন্যান্য কাগজপত্র এবং লেনদেনের বিভিন্ন তথ্যাদি উদ্ধার করা হয়।

একই সময়ে আসাদুজ্জামান, ইমাদ, আশরাফুলকে পরীক্ষা কেন্দ্র হতে আটক করা হয়। গত রবিবার আটক হওয়া জালিয়াতি চক্রের সদস্য শাহনিয়াজ মাহমুদের দেওয়া তথ্যের ভিত্তিতে তাদের আটক করে প্রক্টর কার্যালয়ে নিয়ে আসা হয়। পরে জিজ্ঞাসাবাদে বিভিন্ন কাগজপত্র ও তথ্যাদি পায় প্রক্টরিয়াল বডি।

একই সময়ে দীপ্ত শিকদার নামের ভর্তিচ্ছুকে পরীক্ষাকেন্দ্র থেকে আটক করা হয়। গত রবিবার আটক হওয়া আরেক জালিয়াতি চক্রের মূল হোতা জামাল হোসেনের দেওয়ার তথ্যের ভিত্তিতে তাকে আটক করা হয়। চুক্তি অনুযায়ী চক্রের এক সদস্যকে ২০ হাজার টাকা অগ্রিম প্রদান করা হয়েছে জানা গেছে।

এ বিষয়ে বিশ^বিদ্যালয় প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা বলেন, জালিয়াতি চক্রের সদস্যদের পুলিশে সোপর্দ করা হয়েছে।

গত রোববার দুটি জালিয়াতি চক্রের চার সদস্যের বিরুদ্ধে আশুলিয়া থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। গতকাল সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন বাদি হয়ে এ মামলা করেন।

এর আগে গত রবিবার ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্ট ও পরীক্ষা কেন্দ্র থেকে ওই চারজনকে প্রক্টর কার্যালয়ে জিজ্ঞাসাবাদ শেষে গভীর রাতে আশুলিয়া থানা পুলিশে সোপর্দ করে প্রশাসন।

অভিযোগপত্রে সূত্রে জানা গেছে, আসামীরা হলেন- ঢাকা বিশ^বিদ্যালয়ের এ এফ রহমান হলের শাহনিয়াজ মাহমুদ, শ্যামলীর মো. জামাল হোসেন, কল্যানপুরের সোয়েব আলম চৌধুরী, দিনাজপুরের মুনিরুল ইসলাম।
এ বিষয়ে আশুলিয়া থানার ওসি মহসিনুল কাদির বলেন, অসুদুপায় অবলম্বনের অভিযোগে চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে প্রশাসন। গতকাল সোমবার আটক হওয়া আরো সাতজনকে একই মামলায় অন্তভূক্ত করে আজ মঙ্গলবার কোর্টে হাজির করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top