সকল মেনু

যে খাবারগুলো দাঁতের ক্ষতি করে

health-7_46066হটনিউজ২৪বিডি.কম : সচেতন মানুষরা দাঁত থাকতে দাঁতের মর্যাদা দিতে চান। পুষ্টিকর খাবার ও যতেœর মাধ্যমে স্বাস্থ্যকর দাঁত পাওয়া সম্ভব। তবে এমন অনেক জনপ্রিয় খাবার রয়েছে যা দাঁতের বারোটা বাজায়। তাই এই খাবারগুলো এড়িয়ে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। চিনে নিন খাবারগুলোকে।

চা-কফি : কফিতে থাকে টানিক এসিড। আবার কিছু চায়েও থাকে এই উপাদান। এটি দাঁতের এনামেলের ক্ষয় ঘটায় এবং তাতে বাদামী দাগ ফেলে দেয়। যদ চা ও কফি একেবারেই না ছাড়তে পারেন, তবে তা কমিয়ে আনুন। এ ছাড়া গ্রিন টি-তে চলে যেতে পারেন।
সিট্রাস জাতীয় ফল : লেবু, জাম্বুরা, আঙ্গুর ইত্যাদি সিট্রাস জাতীয় ফলে রয়েচে প্রচুর ভিটামিন। কিন্তু দাঁতের এনামেলের ক্ষয় ঘটায় এসব ফল। দাঁতের ক্ষয়ের কারণ হতে পারে। এদের পুরোপুরি না খেয়ে থাকা সম্ভব নয়। তবে এসিডপূর্ণ খাবার খাওয়ায় নিয়ন্ত্রণ আনতে পারেন। এসব খাওয়ার পার বেশি বেশি পানি পান করতে হবে।
সোডা : এতে আছে চিনি, এসিড এবং কার্বোনেশনের সমন্বয়। দাঁতের জন্য খুবই ক্ষতিকর। টুথ ইরোশন এবং ডিকের জন্য দায়ী।
আঁচার : জিভে জল আনা এই খাবারটি কার না প্রিয়। যেকোনো খাবারের স্বাদ বাড়িয়ে দেয় আঁচার। কিন্তু এতে থাকে সুপার-এসিডিক ভিনেগার এবং চিনি। তাই আঁচার খেলে এনামেলের ক্ষয় ঘটে।
মদ : রেড ওয়াইন বা হোয়াইট যাই হোক না কেন, দাঁতের ক্ষয়ে এর জোর ভূমিকা রয়েছে। খুব দ্রুত ক্ষয়ে যেতে পারে মদের কারণে।
ক্যান্ডি : এগুলো চিনিপূর্ণ। তাই এগুলো দাঁতের জন্য মারাত্মক ক্ষতিকর। এগুলো দাঁতে লেগে থাকে। আরো বেশি ব্যাকটেরিয়ার জন্ম দেয়। সেই সঙ্গে ক্ষয়ের প্রক্রিয়া দ্রুততর করে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top