সকল মেনু

শরণার্থীদের স্বাগত জানাবে ফিলিপাইন

dutarte_45631আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে এবার বললেন, শরণার্থীদের আমাদের দেশে পাঠিয়ে দাও আমরা তাদের গ্রহণ করব। তার দেশ কানায় কানায় পূর্ণ না হওয়া পর্যন্ত তিনি শরণার্থীদের স্বাগত জানাবেন।

গতকাল বৃহস্পতিবার কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন দুতার্তে।

যখন পশ্চিমা দেশগুলো তাদের সীমান্ত শরণার্থীদের জন্য বন্ধ করে দিচ্ছে সেসময় রদ্রিগো দুতার্তে বলেন, তাদের আমাদের কাছে পাঠিয়ে দাও। আমরা তাদের গ্রহণ করব।

২০১৫ সালে সারা বিশ্বে আনুমানিক ১৮ লাখ মানুষ শরণার্থী হয়েছে। প্রতিদিনের ভিত্তিতে ২০০৫ সাল থেকে গত বছর পর্যন্ত জোর করে লোকজনের বাস্তুচ্যুত হওয়ার পরিমাণ বৃদ্ধি পেয়েছে প্রায় ৩০০ শতাংশ।
১০০ মিলিয়ন জনসংখ্যার দেশ এবং দ্রুতই দরিদ্র লোকের সংখ্যা বৃদ্ধি পাওয়া ফিলিপাইনে শরণার্থীদের স্বাগত জানিয়ে রদ্রিগো দুতার্তে বলেন, পশ্চিমা দেশগুলো সাহায্য করতে ব্যর্থ হওয়ায় তাদের (শরণার্থীদের) ফিলিপাইনে প্রবেশে স্বাগত জানানোর সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, আমি বলছি, তাদের আমাদের দেশে পাঠান। আমরা তাদের গ্রহণ করব। আমরা সব শরণার্থীকে গ্রহণ করব। তারা মানুষ। তার দেশে শরণার্থীরা গেলে কীভাবে তা মোকাবিলা করবেন তা না জানিয়ে তিনি বলেন, তারা (শরণার্থীরা) সব সময় এখানে আসতে পারে। যতক্ষণ না আমার দেশ কানায় কানায় পূর্ণ হবে, ততক্ষণ আমি তাদের স্বাগত জানাব।

পশ্চিমা দেশগুলোর উদ্দেশে রদ্রিগো দুতার্তে বলেন, আপনারা মানবাধিকারের ব্যাপারে খুব অমায়িক হতে পারেন। কিন্তু হঠাৎ করেই কোনো কারণ ছাড়াই আবার আপনারা এ অবস্থান পরিবর্তন করেন।
তিনি বলেন, আপনা সেখানেই থাকেন। শরণার্থীরা যেন আসতে না পারে এ জন্য আপনারা কাঁটাতারের প্রাচীর বা বেড়া নির্মাণ করেন। আমরা তাদের মতো ভণ্ড নই, আমরা যা করি সবার সামনেই করি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top