সকল মেনু

নতুন করে শ্রম আইন সংশোধনের প্রয়োজন নেই: শ্রম প্রতিমন্ত্রী

9f4fd5e72799c470358937080477119eহটনিউজ২৪বিডি.কম : আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএনও) কনভেনশন অনুসরণ করেই ২০১৩ সালে শ্রম আইন যুগোপযোগী করে সংশোধন করা হয়েছে। তাই নতুন করে এ আইন সংশোধনের আর কোনও প্রয়োজন নেই বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

বৃহস্পতিবার সকালে সচিবালয়ে শ্রম মন্ত্রণালয়ের সভাকক্ষে সফররত ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টের একটি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাত শেষে সাংবাদিকদের তিনি এ কথা জাননা।

মুজিবুল হক চুন্নু জানান, ‘২০১৮ সালের পর বাংলাদেশের তৈরি পোশাক শিল্প খাতে অ্যাকর্ড ও অ্যালায়েন্সের কোনও সহযোগিতার দরকার হবে না।

এই সময়ের মধ্যে আমরা নিজেরাই দক্ষ হয়ে উঠবো।’

অ্যাকর্ড ও অ্যালায়েন্স বাংলাদেশে থাকার কোনও প্রস্তাব দিয়েছে কিনা- প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘২০১৮ সালের পর তাদের আর দরকার হবে না বলে জানিয়ে দিয়েছি। তাই তারা সময় বাড়ানোর কোনও প্রস্তাব দেয়নি।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশের ইপিজেডগুলোর সব কার্যক্রম প্রাধানমন্ত্রী দফতর থেকে পরিচালিত হয়। তারপরও সেখানে ট্রেড ইউনিয়ন নামে নয় অন্য নামে শ্রমিকদের কল্যাণে কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। এ মুহূর্তে তৈরি পোশাক শিল্পে ৫৩২টি কারখানায় শ্রমিকদের কল্যাণে ট্রেড ইউনিয়নের আদলে সংগঠনের কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। সারাদেশে এর সংখ্যা সাড়ে সাত হাজারেরও বেশি।’

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘২০১৩ সালের রানা প্লাজা ধসের ঘটনার পর চারশটি ট্রেড ইউনিয়নের নিবন্ধন দেওয়া হয়েছে।’

এ সময় শ্রম সচিব মিখাইল শিপার উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top