সকল মেনু

নতুন রেললাইনে আবারও পুরাতন স্লিপার!

3b5eb549d571f439341f67cb103e674b-582d21f23a1a1হটনিউজ২৪বিডি.কম : সিরাজগঞ্জে পশ্চিমাঞ্চল রেল বিভাগ পাকশী থেকে বাজার স্টেশনে রেল ব্যবস্থার উন্নয়নের কাজ চলছে। রেলের ইঞ্জিন ঘুরানো বা সান্টিংয়ের সুবিধার জন্য সেখানে মূল লাইনের পাশে লুপ লাইন বসানো হচ্ছে। যেখানে বসানো হচ্ছে পুরাতন স্লিপার।

জানা গেছে, প্রায় অধা কিলোমিটার নতুন লাইন নির্মাণে ২ কোটি টাকা ব্যায় হলেও তা বাড়তে পারে। পাকশী রেলের নিয়োগকৃত ঢাকার ঠিকাদারী প্রতিষ্ঠান ম্যাক্সওয়েল কোম্পানি এ কাজটি করছে।

সরেজমিনে দেখা গেছে, গত কয়েকদিন ধরে দিনরাত কাজ করছেন শ্রমিকরা। রেলবিভাগ তড়িঘড়ি কাজটি করলেও লাইনের নিচে কংক্রিট ও কাঠের স্লিপারের পাশপাশি পুরাতন ও ভঙ্গুর স্লিপার ব্যবহার করা হচ্ছে। নতুন লাইনের নিচে আবারও গত বছরের ন্যায় পুরাতন স্লিপার ব্যবহারে স্থানীয়রা হতাশ।

তবে রেল বিভাগ থেকে জানানো হয়েছে, নতুন স্লিপার পর্যাপ্ত না থাকায় পুরাতন স্লিপার ব্যবহার করা হচ্ছে। পুরাতন স্লিপার দিয়ে লুপ লাইন নির্মাণের অভিযোগ তুলেছেন স্থানীয়রা।

২০১১ সালের ৯ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিরাজগঞ্জের এক জনসভায় অংশ নেন। সভায় সিরাজগঞ্জ স্বার্থ রক্ষা সংগ্রাম কমিটির পক্ষ থেকে ‘সিরাজগঞ্জ-বগুড়া সরাসরি রেল যোগাযোগ’, ‘বাজার স্টেশন থেকে রায়পুর হয়ে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত বাইপাস রেল নির্মাণ’ এবং ‘বাজার স্টেশনে লুপ লাইন’ স্থাপনের দাবি জানায়। ওই দাবির প্রেক্ষিতে শুধুমাত্র লুপ লাইনটি নির্মাণের উদ্যোগ নেয় পশ্চিমাঞ্চল রেলবিভাগ।

গত বছর বাজার স্টেশন এবং এর দুই কিলোমিটার দূরত্বে রায়পুর স্টেশনের মধ্যবর্তী অংশে সিরাজগঞ্জ এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনটি ঢাকা-সিরাজগঞ্জ যাওয়া-আসার পথে এক সপ্তারের ব্যবধানে তিনবার লাইনচ্যুত হয়। সে সময় পশ্চিমাঞ্চল রেল বিভাগ থেকে দুই স্টেশনের মাঝে সংস্কার কাজ করা হয়। তখনও পুরাতন ও ভঙ্গুর স্লিপার ব্যবহার করা হয়।

রেলবিভাগের ঠিকাদারী প্রতিষ্ঠান ম্যাক্সওয়েল কোম্পানির দায়িত্বপ্রাপ্ত সুপারভাইজার গোলাম রব্বানী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা শুধু লাইন স্থাপনের কাজ করছি। রেল ও স্লিপার রেল বিভাগ থেকে সরবরাহ করা হয়েছে।’

রেল বিভাগের স্থানীয় ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকেশলী (পিডাব্লিউআই) আশরাফ উদ্দিন, ইনসপেক্টার-অব-ওয়ার্কস (আইডাব্লিউ) আসাদ উদ্দিন, পাকশী রেল বিভাগের সহকারী নির্বাহী প্রকৌশলী আনোয়ার হোসেন ও ডিভিশনাল নির্বাহী প্রকৌশলী আসাদুল ইসলাম সিরাজগঞ্জে এ কাজ পরিদর্শনকালে জানান, ‘রেল বিভাগ থেকে নতুন স্লিপার সরবরাহ নেই। পুরাতন ও নতুন মিলেই ব্যবহার করা হচ্ছে। আশা করি অসুবিধা হবে না।’

উল্লেখ্য, বাজার স্টেশনে লুপ লাইন স্থাপন করা হলে সিরাজগঞ্জ বাজার স্টেশন থেকে বঙ্গবন্ধু সেতু হয়ে ঢাকাগামী সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটির যাত্রার সময় কমপক্ষে এক ঘণ্টা কমবে। একই সঙ্গে ঈশ্বরদী ও রাজশাহীগামী অন্যান্য লোকাল ট্রেনেরও যাত্রার সময় কমে আসবে। বাজার স্টেশনের ২ কিলোমিটার দক্ষিণে রায়পুর স্টেশনে প্রতিদিন আন্তঃনগর বা লোকাল ট্রেন নিজ নিজ গন্তব্যস্থলে যাতায়াতে আগে প্রয়োজনীয় সান্টিং ও ঘুরাতে এক থেকে দেড় ঘণ্টা সময় লাগতো। লুপ লাইন চালু হওয়ার পর সময় বিড়ম্বনা অনেকটাই কমবে বলে আশা করছে রেল বিভাগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top