সকল মেনু

বাংলাদেশই টাকা পাবে, পাকিস্তানের দাবি অবাস্তব ও ভিত্তিহীন

tofael-ahmed_45304হটনিউজ২৪বিডি.কম : বাংলাদেশে ‘অনাদায়ি ফেলে যাওয়া সম্পদ’ বাবদ পাকিস্তান ৯২১ কোটি রুপি দাবি করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। আজ বুধবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পাকিস্তানের দাবিকে ‘অবাস্তব ও ভিত্তিহীন’ বলে মন্তব্য করেন তিনি।

পাকিস্তানের দৈনিক এক্সপ্রেস ট্রিবিউনে প্রকাশিত এ সংক্রান্ত একটি প্রতিবেদনের বিষয়ে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে তোফায়েল আহমেদ বলেন, “যেহেতু আমরা পাকিস্তানের কাছে আমাদের পাওনা দাবি করেছি, সে কারণে ওটাকে ব্যাহত করার জন্য তারা উল্টা প্রস্তাব দিয়েছে, যেটা অবাস্তব, ভিত্তিহীন। ওরা আমাদের কাছ থেকে টাকা পাবে কোত্থেকে? পাকিস্তান এমন একটি দেশ, যারা মুক্তিযুদ্ধে আমাদের ৩০ লাখ লোককে হত্যা করেছে। আমাদের প্রাপ্য আছে পাকিস্তানে, কারণ তারা আমাদের শোষণ করেছে।”

মন্ত্রী বলেন, “এখন বাংলাদেশ তাদের কাছে এই ক্ষতিপূরণ দাবি করতে পারে, এমনটা জেনে আগে থেকেই তারা টাকা পাবে বলে দাবি করছে।”

গতকাল মঙ্গলবার পাকিস্তানের ইংরেজি গণমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউনে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, বাংলাদেশের কাছে প্রায় ৭০০ কোটি টাকা (৯.২১ বিলিয়ন পাকিস্তানি রূপি) পাবে পাকিস্তান।

মুক্তিযুদ্ধের মাধ্যমে দুই দেশ আলাদা হওয়ার আগে অনাদায়ী সম্পদের আর্থিক মূল্য হিসেবে এই অর্থ দাবি করে দেশটি। পাকিস্তানের দাবি, তৎকালীন পূর্ব পাকিস্তানে জমি, ভবন, আসবাবপত্র, অফিসের ব্যবহার্য নানা দ্রব্য, যানবাহন, সরকারি বন্ড, ঋণ, বিনিয়োগ করা অর্থের পরিমাণ এখন আর্থিক মূল্য দাঁড়িয়েছে ৯২১ কোটি পাকিস্তানি রুপি। চলতি বছরের জুন মাস পর্যন্ত এসব সম্পদের মূল্য নির্ধারণ করেছে তারা।

স্টেট ব্যাংক অব পাকিস্তান বা এসবিপি’র হিসাব অনুযায়ী, ভারতের কাছে পাকিস্তানের পাওনা অর্থের পরিমাণ ৬০০ কোটি রুপি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top