সকল মেনু

জাবিতে পরিবেশ বিনষ্টকারী স্থাপনা উচ্ছেদের দাবি

47085d4ed5deacc4fbdfe17da36bbed4-582a737839f8cহটনিউজ২৪বিডি.কম : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাসে যত্রতত্র গড়ে ওঠা দোকানপাট ও অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবি জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

রবিবার বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগ ও পরিবেশ বিষয়ক সংগঠন ‘পরিবেশ ফোরাম’ আয়োজিত মানববন্ধন ও অবস্থান কর্মসূচিতে এ দাবি জানান তারা।

পরিবেশ বিনষ্টকারী এসব স্থাপনা উচ্ছেদে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আগামী ১৯ নভেম্বর পর্যন্ত আল্টিমেটাম দেওয়া হয়েছে। অন্যথায় কঠোর আন্দোলনে নামার ঘোষণা দিয়েছেন তারা।

প্রসঙ্গত বিশ্ববিদ্যালয়ের বটতলা, শহীদ রফিক-জব্বার হল ও শহীদ সালাম-বরকত হলের পার্শ্ববর্তী এলাকাসহ আরও কয়েকটি জায়গায় অপরিকল্পিত ভাবে খাবারের দোকান বসানো হয়েছে। সর্বশেষ নতুন কলা ও মানবিকী ভবন ঘেঁষে আরও দুটি দোকান বসানো হয়েছে। এসব দোকান বসাতে সংশ্লিষ্ট অনুষদের ডিনের অনুমতিও নেওয়া হয়েছে।

এদিকে আগে থেকেই অভিযোগ রয়েছে, ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা দোকানগুলোতে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার পরিবেশন করা হয়। উচ্চমূল্যে নিম্নমানের খাবার খেয়ে স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। তবে এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনও নজরদারি করে না।

মানববন্ধনে পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক মোহাম্মদ আমির হোসেন ভূঁইয়া বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রাকৃতিক সৌন্দর্যের আঁধার। যত্রতত্র স্থাপনা নির্মাণ ও ময়লা আবর্জনা ফেলে সবুজ প্রকৃতিকে ধ্বংসের মুখে ঠেলে দেওয়া হচ্ছে। একটি অসাধু চক্র অপরিকল্পিতভাবে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে অবৈধভাবে স্থাপনা নির্মাণ করেই যাচ্ছে। আমরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে ডাস্টবিন হতে দিতে পারি না।’

পরিবেশ বিজ্ঞান বিভাগের ছাত্র উপদেষ্টা সহযোগী অধ্যাপক এ কে এম রাশিদুল আলম বলেন, ‘পরিকল্পনার অভাবে বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক পরিবেশ দিন দিন ক্ষয় হয়ে যাচ্ছে। ক্ষয়িঞ্চু এই পরিবেশ রক্ষায় সবাইকে সচেতন হতে হবে।’

অধ্যাপক মো. খবির উদ্দিন বলেন, ‘বিশ্ববিদ্যালয় বর্জ্য ব্যবস্থাপনার নির্দেশনা না মেনে যেখানে সেখানে ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে। অপরিকল্পিত স্থাপনা আধুনিক জাহাঙ্গীরনগরের জন্য বড় বাঁধা।’

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় খাবারের মান বৃদ্ধি করে এসব দোকান বন্ধের দাবি জানান শিক্ষক-শিক্ষার্থীরা। প্রয়োজনে আরও ক্যাফেটেরিয়া নির্মাণের দাবিও জানান তারা।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন- কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মোজাম্মেল হক ও দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top