সকল মেনু

চিনের প্রথম মহিলা ফাইটার পাইলট নিহত

china-j10-female-pilot_44820আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : বিধ্বস্ত হয়েছে চিনা যুদ্ধবিমান। মৃত্যু হল চিনের প্রথম মহিলা ফাইটার পাইলটের। উত্তর চিনের হেবেই প্রদেশে চিনা বিমানবাহিনীর এক মহড়া চলার সময় এই দুর্ঘটনা ঘটেছে। এই ঘটনাকে চিনের বিমানবাহিনীর পক্ষে এক প্রবল ক্ষতি বলে সে দেশের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমসে লেখা হয়েছে।

চিনের নিজস্ব প্রযুক্তিতে তৈরি জে-১০ যুদ্ধবিমান নিয়ে মহড়ায় অংশ নিয়েছিলেন চিনের প্রথম মহিলা ফাইটার পাইলট ইউ শু। মাঝ আকাশে ইউ শু-র বিমানে ত্রুটি ধরা পড়ে। যুদ্ধবিমানটিতে ইউ শু অবশ্য একা ছিলেন না। এক জন পুরুষ কো-পাইলটও ছিলেন। যুদ্ধবিমান দুর্ঘটনাগ্রস্ত হতে চলেছে বুঝতে পেরে দু’জনেই বিমান থেকে ইজেক্ট করেন অর্থাৎ মাঝ আকাশেই বিমান ছেড়ে বেরিয়ে যান। কো-পাইলট প্যারাশুটে করে নির্বিঘ্নে মাটিতে নামলেও ফ্লাইট স্কোয়াড্রন লিডার ইউ শু তা পারেননি। অন্য একটি যুদ্ধবিমানের ডানায় সজোরে ধাক্কা খেয়ে তার মৃত্যু হয়। এই দুর্ঘটনায় চিনা বিমানবাহিনীতে শোকের ছায়া নেমেছে।

চিনের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমসে ইউ শু সম্পর্কে লেখা হয়েছে, ‘‘মাত্র যে চার জন মহিলা পাইলট দেশে তৈরি যুদ্ধবিমান ওড়াতে সক্ষম, ইউ শু তাঁদের অন্যতম হওয়ায়, তাঁর মৃত্যু চিনা বিমানবাহিনীর পক্ষে এক অপূরণীয় ক্ষতি।’’ সিচুয়ান প্রদেশের মেয়ে ইউ শু ২০০৫ সালে চিনা বিমানবাহিনীতে যোগ দেন। চার বছর পর অর্থাৎ ২০০৯ সালে তাঁর প্রশিক্ষণ সম্পূর্ণ হয় এবং যুদ্ধবিমান ওড়াতে সক্ষম ১৬ জন মহিলা পাইলটের অন্যতম হয়ে ওঠেন তিনি। তবে জে-১০ যুদ্ধবিমান ওড়াতে সক্ষম মহিলার সংখ্যা ছিল মাত্র ৪, ইউ শু তাঁদের মধ্যে প্রথম ছিলেন। ২০১২ সালে তিনি প্রথম মহিলা পাইলট হিসেবে চিনে তৈরি জে-১০ যুদ্ধবিমান ওড়ান। অনুগামীরা ইউ শু-কে ‘সোনালি ময়ূরী’ নামে ডাকতেন। বিমান দুর্ঘটনায় তাঁর মৃত্যুতে তাই সাধারণ মানুষের মধ্যেও শোকের ছায়া।

যে যুদ্ধবিমান ওড়াতে গিয়ে দুর্ঘটনাটি ঘটেছে, সেই জে-১০ চিনা বিমানবাহিনীর অন্যতম বড় ভরসা। চিনা বিমানবাহিনী প্রায় ৪০০ জে-১০ যুদ্ধবিমান ব্যবহার করে। চলতি বছরের জুন মাসে পূর্ব চিন সাগরের আকাশে মার্কিন গুপ্তচর বিমানকে শাসাতে যে দু’টি চিনা যুদ্ধবিমান তার খুব কাছাকাছি চলে গিয়েছিল, সেগুলিও জে-১০ যুদ্ধবিমানই ছিল। কিন্তু বেশ কিছু দিন ধরেই চিনের তৈরি এই যুদ্ধবিমান একের পর এক দুর্ঘটনার কবলে পড়ছে। জে-১০ দুর্ঘটনায় ইউ শু-র মৃত্যুর পর এই বিমানের সক্ষমতা নিয়ে আরও বেশি করে প্রশ্ন উঠতে শুরু করেছে। দুর্ঘটনা কী ভাবে ঘটল? জে-১০ যুদ্ধবিমানের নকশাতেই কি ত্রুটি রয়েছে? নাকি মহড়ার পরিকল্পনায় কোনও গোলমাল ছিল? চিনা বিমানবাহিনীর পাইলটদের প্রশিক্ষণে কোনও গলদ নেই তো? এমনই নানা প্রশ্ন উঠতে শুরু করেছে চিনা সোশ্যাল মিডিয়া ‘ওয়েইবো’-তে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top