সকল মেনু

সাঁওতালদের ওপর হামলায় স্বার্থান্বেষী মহল জড়িত : শিল্প সচিব

morraf_44765হটনিউজ২৪বিডি.কম : গাইবান্ধার গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলে জমি দখল ও দখলমুক্ত করার সরকারি চেষ্টার ফলে যে ঘটনা ঘটেছে তার পেছনে একটি স্বার্থান্বেষী মহল জড়িত রয়েছে বলে মন্তব্য করেছেন শিল্পসচিব মোশাররফ হোসেন ভূঁইয়া। আজ সোমবার সকালে শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, রংপুর সুগার মিলের সাহেবগঞ্জ খামারের সরকারি জমি অবৈধভাবে দখলে রাখতে একটি স্বার্থান্বেষী মহল সাঁওতালদের প্ররোচিত করছে। আর সাঁওতালদের সামনে রেখে পেছনে ভাড়াটে লোকেরাই সেখানে অরাজকতা সৃষ্টি করে।

মোশাররফ হোসেন বলেন, রংপুর চিনিকলের জমি অবৈধ দখলমুক্ত করা হয়েছে। ওই জমি ও সম্পদ রক্ষার দায়িত্ব সরকারের।

তিনি আরে বলেন, গত ৬ নভেম্বর স্থানীয় প্রশাসনের নির্দেশে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ সদস্য সুশৃঙ্খলভাবে অভিযান চালিয়ে সরকারি এই চিনিকলের সম্পদ এবং জমি অবৈধ দখলমুক্ত করে। এ অভিযানে র‌্যাবকেও সংযুক্ত করা হয়েছিল।

অভিযানকালে টিয়ারশেল, ফাঁকাগুলি ও শর্টগান ব্যবহার করা হয়। পরে অবৈধ দখলদাররা নিজ পল্লীতে ফিরে যায়।

তিনি দাবি করেন, একটি স্বার্থান্বেষী মহল সাঁওতাল নৃগোষ্ঠীকে ব্যবহার করে এ জমি দখলের অপচেষ্টা চালিয়েছিল।

সচিব বলেন, ১৯৫৪-৫৫ সালে রংপুর সুগার মিল প্রতিষ্ঠিত হয়। এখানে মিলটির এক হাজার ৮৪২ একর সম্পত্তি রয়েছে। ২০০৩ সালে মিলটিকে লে-অফ ঘোষণা করা হয়। ওই সময় মিলের কিছু জমি ইজারা দেওয়া হয়েছিল। তবে পরবর্তীতে ২০০৬ সালে মিলটি পুনরায় চালু করা হলে ইজারা বাতিল করা হয়।

শিল্পসচিব আরো জানান, স্থানীয় স্বার্থান্বেষী মহলের প্ররোচনায় কতিপয় সাঁওতাল জনগোষ্ঠীকে প্ররোচিত করে ভূমি উদ্ধার কমিটি নামে একটি কমিটি গঠন করা হয়। এরাই সাঁওতালদের সামনে রেখে বাইরে থেকে লোক ভাড়া করে এনে অরাজকতা সৃষ্টি করে। ওই মহলকে শনাক্তের চেষ্টা চলছে। এ ছাড়া ক্ষতিগ্রস্তদের সরকারের পক্ষ থেকে ক্ষতিপূরণ ও ত্রাণ সহায়তা দেয়ার ব্যবস্থাও করা হয়েছে।

শিল্পসচিব আরও বলেন, হতাহতদের জন্য ক্ষতিপূরণ এবং ত্রাণ সহায়তার ব্যবস্থা করা হচ্ছে। প্রয়োজনে ওই এলাকার ভূিমহীন সাঁওতালদের সরকারি উদ্যোগে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। কিন্তু চিনিকলের জমিতে কোনো অবৈধ দখলদার থাকতে পারবে না।

সংবাদ সম্মেলনে শিল্প মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, চিনি ও খাদ্যশিল্প সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ৬ ও ৭ নভেম্বর গোবিন্দগঞ্জ উপজেলার রংপুর চিনিকলের জন্যপ অধিগ্রহণ করা জমির দখলকে কেন্দ্র করে পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। এ ঘটনায় এখন পর্যন্ত তিন সাঁওতালের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরো অনেকে। সাঁওতালদের আন্দোলনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ব্যবহার করে মারধরের ঘটনা গণমাধ্যমে আসার পর ব্যাপক সমালোচনা শুরু হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top