অপরাধ জাতীয় রংপুর

সিএন্ডবি ঘাটে বিষ খাইয়ে শত শত পাখি নিধন

Picture-01ডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রাম প্রতিনিধিঃকুড়িগ্রাম সিএন্ডবি ঘাট এলাকায় মনসুর আলী কর্তৃক জাতীয় পাখি দোয়েল ও গৃহ পালিত সহ বিভিন্ন প্রজাতির শত শত পাখি নিধন করা হয়েছে। এ ঘটনায় এলাকায় ব্যাপক উত্তেজনা বিরাজ করছে।

সরেজমিন গিয়ে জানা যায়, কুড়িগ্রাম শহরের সিএন্ডবি ঘাট ধরলা নদীর র্তীরবতী এলাকায় গত ১৩ জুলাই টেপু মামুদের পুত্র মনছুর আলী তার জমিতে বীজ ধানের সাথে বিষ মিশিয়ে জমিতে ছিটায়। ছিটানো ধান ক্ষেতে আশপাশের বাড়ীর পালিত হাঁস, মুরগী, কবুতর এবং ঝাকে ঝাকে ঘুঘু, বাবুই, চূড়ই কাক, শালিক ও জাতীয় পাখি দোয়েল তা খেয়ে মারা যায়। আরাজী পলাশ বাড়ী শহীদ (৫২), শুটকু (৫০), আবুল (৫৫) সহ একাধিক ব্যাক্তির পালিত পাখি বীজ ধান খেয়ে মাঠেই মারা যাওয়ায় সকলেই উদ্বেগ প্রকাশ করেছে।তারা বলেন, মনছুর হিংসুক প্রকৃতির লোক সে নিজের ভালোছাড়া অন্যের ভালো বোঝে না। জমিতে পাহারা না দিয়ে বিষ মিশিয়েছে, এতে করে আমাদের পালিত পাখি সহ কয়েক শত বিভিন্ন প্রজাতির পাখি মারা গেছে। এ ব্যাপারে মনছুর আলীর সাথে কথা হলে তিনি বলেন, আমার জমিতে কিভাবে চাষ করতে হবে সেটা আমি ভালো বুঝি। জমি পাহারা দেয়ার সময় নেই, তাই বিষ মিশিয়ে জমিতে ধান ছিটিয়েছি তা খেয়ে কারো পাখি মরলে আমার কী যায় আসে।

প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আমিতাভ চক্রবর্তী বলেন, পাহার না দিয়ে বিষ মিশানোয় মারা যাওয়া পাখি গুলোর রহস্য উদঘাটন করা হচ্ছে। সত্যতা পেলে এর দায় ভার জমির মালিক কে বহন করতে হবে।