সকল মেনু

নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন আজ

humayun-ahmed_44458হটনিউজ২৪বিডি.কম : আজ রবিবার বাংলা সাহিত্যের নন্দিত কথাসাহিত্যিক এবং বাংলা চলচ্চিত্র ও টিভি নাটকের জনপ্রিয় নির্মাতা হুমায়ূন আহমেদের ৬৮তম জন্মদিন। এ উপলক্ষে গত মধ্যরাত ১২টা ১ মিনিটে হুমায়ূন আহমেদের বাসায় তার পরিবারের সদস্যরা কেক কেটে জন্মদিন উদযাপন করেন। এছাড়া নূহাশপল্লীতে বিশেষ অনুষ্ঠানমালা এবং চ্যানেল আই প্রাঙ্গণসহ দেশের বিভিন্ন স্থানে তার জন্মদিন উদযাপন উপলক্ষে নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। কোথাও কোথাও হবে মাসব্যাপী অনুষ্ঠানও। এ উপলক্ষে আজ সকাল ৬টায় কার্জন হল থেকে হিমু/রূপার একটি দল পায়ে হেঁটে নূহাশপল্লী উদ্দেশ্যে যাত্রা করবে। যাত্রা পথে তারা বিতরণ করবে ক্যান্সার সচেতনতামূলক লিফলেট। এছাড়া গাজীপুর ‘টিম হিমু পরিবহণ’ সকালে নূহাশ পল্লীতে পুষ্পস্তবক অর্পণ করবে।

এদিকে আজ চ্যানেল আই চেতনা চত্বরে অনুষ্ঠিত হবে ‘৫ম হিমু মেলা’। এবারের মেলার নামকরণ করা হয়েছে ‘ডিউ-চ্যানেল আই হিমু মেলা’ ১৬। দুপুর আড়াইটায় হিমুপ্রেমিদের একটি দল হলুদ পাঞ্জাবী গায়ে চ্যানেল আই প্রাঙ্গণের এ মেলায় উপস্থিত হবে। এ সময় মেলার উদ্বোধনী পর্বে অংশ নেবেন হুমায়ূন আহমেদের পরিবারের সদস্য মেহের আফরোজ শাওন ও ২ ছেলে এবং বিভিন্ন অঙ্গণের বিশিষ্টজনরা।

মেলার উন্মুক্ত মঞ্চ থেকে পরিবেশিত হবে হুমায়ুন আহমেদের লেখা ও পছন্দের চলচ্চিত্র ও নাটকের গান। প্রবীন শিল্পীদের পরিবেশনার পাশাপাশি গানগুলো পরিবেশন করবেন চ্যানেল আই সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজের শিল্পীরা। আরও থাকবে নাচ, কবিতা আবৃত্তি স্মৃতিকথা। থাকবে হুমায়ুন আহমেদের বই, চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডির ষ্টলসহ নানা আয়োজন। চ্যানেল আই ও রেডিও ভুমি পুরো মেলা সরাসরি স¤প্রচার করবে। ‘হিমু মেলাতে একজন বিশেষ ব্যক্তিত্বকে পুরস্কার প্রদান করা হবে।

হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে চ্যানেল আই’তে আজ সন্ধ্যা ৬টায় জামাল রেজার প্রযোজনায় হুমায়ূন আহমেদ’র কিছু কালজয়ী চরিত্র নিয়ে বিশেষ বিতর্ক অনুষ্ঠান ‘আমার মাঝেই বেঁচে থাকবেন হুমায়ূন আহমেদ’ প্রচারিত হবে। আরও থাকবে দিনব্যাপী টক শো, স্মৃতিচারণ ইত্যাদি।
বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে বিকাল সাড়ে ৪টায় হুমায়ূন আহমেদ স্মরণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে থাকবে হুমায়ূন আহমেদ এর জন্মবার্ষিকীর বিশেষ ক্রোড়পত্র ‘নক্ষত্র’র মোড়ক উন্মোচন এবং ‘হিমু পরিবহণ’র ওয়েবসাইট এর শুভ উদ্বোধন। এছাড়া টরেন্টোতে চলছে হুমায়ূন আহমেদের একক বই মেলা।
হুমায়ূন আহমেদ স্মরণে সারাদেশেই হিমু পরিবহণের সদস্যরা বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। দেশের প্রায় ৫০টি জেলায় হিমু পরিবহণের সদস্যরা মাসব্যাপি নানা কর্মসূচী পালন করছে। দেশব্যাপী হিমু পরিবহণের শাখাগুলোতে দোয়া মাহফিল, এতিমদের খাবার বিতরণ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, হুমায়ূন আহমেদ এর নাটক ও সিনেমার প্রদর্শনী, আলোচনা সভা, সেমিনার করার পরিকল্পনা হাতে নিয়েছে বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top