সকল মেনু

অাজ চট্টগ্রামে আসছে ভারতীয় নৌবাহিনীর তিনটি প্রশিক্ষণ জাহাজ

indian-navy-traininng-ship_44116হটনিউজ২৪বিডি.কম : ভারত ও বাংলাদেশের মধ্যে চলমান দ্বিপক্ষীয় বিনিময়ের অংশ হিসেবে ভারতীয় নৌবাহিনীর প্রথম প্রশিক্ষণ স্কোয়াড্রনের ৩টি জাহাজ আজ থেকে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত চট্টগ্রাম সফর করবে। জাহাজ ৩টি হচ্ছে আইএনএস তীর, আইএনএস সুজাতা ও আইসিজিএস বরুণ। জাহাজগুলি এ অঞ্চলে সমুদ্র প্রশিক্ষণ সফরে রয়েছে এবং থাইল্যান্ড, মায়ানমার ও বাংলাদেশ সফর করছে।

প্রথম প্রশিক্ষণ স্কোয়াড্রন ভারতীয় নৌ ও উপকূলীয় রক্ষা অফিসারদের জন্য আলমা ম্যাটার। এ সফর সম্ভাবনাময় অফিসারদের মৌলিক সমুদ্র প্রশিক্ষণ দেয় এবং তাদের ‘সি লেগস্’ (উত্তাল জাহাজের ডেকে হাঁটবার অভিজ্ঞতা) অর্জনে সাহায্য করে। সফরকালে ভারত ও বাংলাদেশের অফিসার, ক্যাডেট ও নাবিকেরা একে-অপরের সঙ্গে মত-বিনিময়ের সুযোগ পাবেন এবং প্রশিক্ষণের ক্ষেত্রে উভয় নৌবাহিনীর অনুসৃত সর্বোত্তম প্রশিক্ষণের সুবিধা লাভ করবেন।

প্রশিক্ষণ কর্মকাণ্ড ছাড়াও বিভিন্ন সফর, সাংস্কৃতিক কর্মসূচি ও ক্রীড়া বিনিময়েরও পরিকল্পনা করা হয়েছে। এ সফর দুই দেশের নৌবাহিনীর মধ্যে ঐতিহাসিকভাবে বিদ্যমান বন্ধুত্ব আরও জোরদার করবে। আইএনএস তীর (অর্থ-বাণ) ভারতীয় নৌবাহিনীর প্রথম ক্যাডেট প্রশিক্ষণ জাহাজ। এটি তৈরি করেছে মুম্বাইয়ের মাজাগন ডক লিমিটেড এবং ১৯৮৬ সালে নৌবাহিনীতে যুক্ত হয়। এটি ভারতীয় নৌবাহিনীর প্রথম প্রশিক্ষণ স্কোয়াড্রনের সবচেয়ে পুরনো জাহাজ। আইএনএস সুজাতা (অর্থ-সুন্দর উৎসজাত) এক বিরাট উপকূল প্রহরা যান। এটি হিন্দুস্তান শিপইয়ার্ডে তৈরি হয়ে ১৯৯১ সালে ভারতীয় নৌবাহিনীতে যুক্ত হয়। আইসিজিএস বরুণ (বরুণদেবের নামানুসারে) হচ্ছে উপকূল প্রহরা যান। এটি ভারতীয় উপকূল রক্ষা বাহিনীর জন্য মাজাগন ডক লিমিটেড ও গোয়া শিপইয়ার্ড লিমিটেড যৌথভাবে তৈরি করে এবং ১৯৮৮ সালে ভারতীয় উপকূল রক্ষাবাহিনীতে যুক্ত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top