সকল মেনু

ভোট বেশি পাওয়ার পরও হারলেন হিলারি

hillary_44046আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : দুই লাখেরও বেশি ভোট পেয়েছেন হিলারি ক্লিনটন, কিন্তু শেষ হাসি হাসলেন ডোনাল্ড ট্রাম্প। ইলেকটোরাল ভোটে হেরে গেছেন হিলারি। এখন পর্যন্ত পাওয়া ৫২২টি ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে ট্রাম্প পেয়েছেন ২৯০টি, আর হিলারি ২৩২টি। সিএনএন ও বিবিসির তথ্য মতে প্রদত্ত মোট ভোটের মধ্যে হিলারি ৪৭ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছেন। ট্রাম্প পেয়েছেন ৪৭ দশমিক ৫ শতাংশ। তবে এই ঘটনা যুক্তরাষ্ট্রের ইতিহাসে পঞ্চমবারের মতো ঘটল।

সিএনএনের হিসাবে, এখনও পর্যন্ত ৯২ শতাংশ ভোট গণনা হয়েছে। এর মধ্যে হিলারি পেয়েছেন ৫ কোটি ৯৭ লাখ ৫৫ হাজার ২৮৪ ভোট। আর ট্রাম্প পেয়েছেন ৫ কোটি ৯৫ লাখ ৩৫ হাজার ৫২২ ভোট। ব্যবধান ২ লাখ ১৯ হাজার ৭৬২ ভোট।

সিএনএনের হিসাবে এখন পর্যন্ত ৯২ শতাংশ ভোট গণনা হয়েছে। এর মধ্যে হিলারি পেয়েছেন ৫ কোটি ৯৭ লাখ ৫৫ হাজার ২৮৪ ভোট। আর ট্রাম্প পেয়েছেন ৫ কোটি ৯৫ লাখ ৩৫ হাজার ৫২২ ভোট। পার্থক্য মাত্র ২ লাখ ১৯ হাজার ৭৬২ ভোট।

যে ইলেকটোরাল কলেজ ভোটের কারণে ট্রাম্প জিতে গেলেন, ওই ভোট নিয়ে দুই বছর আগে টুইট করেছিলেন নতুন এই প্রেসিডেন্ট। ২০১২ সালে মিট রমনি হেরে যাওয়ার প্রসঙ্গে ওই টুইট বার্তায় তিনি বলেছিলেন, গণতন্ত্রের জন্য এই ইলেকটোরাল কলেজ ভোট এক বিপর্যয়।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে ৫৩৮ ইলেকটোরাল বা নির্বাচককে নিয়ে ইলেকটোরাল কলেজ হয়। এই ভোটেই দেশটির প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়। একেকটি অঙ্গরাজ্যে জনসংখ্যার অনুপাতে ইলেকটোরাল নির্ধারিত হয়। ভোটাররা যখন ভোট দেন, তারা ট্রাম্প বা হিলারি বা অন্য কাউকে ভোট দিলেও আসলে একেকজন ইলেকটোরাল বাছাই করেন।

এখনও মিশিগান অঙ্গরাজ্যের ফল ঘোষণা বাকি। সেখানে ইলেকটোরাল ভোট ১৬টি। সেখানেও যদি হিলারির পপুলার (জনপ্রিয়) ভোটের ধারাবাহিকতা বজায় থাকে; তাহলে ২০০০ সালের পর তিনি হবেন প্রথম প্রেসিডেন্ট প্রার্থী যিনি পপুলার ভোট বেশি পাওয়ার পরও পরাজিত হয়েছেন।

২০০০ সালের নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী আল গোর পেয়েছিলেন ৫ কোটি ১০ লাখ ৯ হাজার ৮১০ ভোট। কিন্তু তার চেয়ে প্রায় ছয় লাখ কম ভোট পেয়েও রিপাবলিকান জর্জ ডব্লিউ বুশ প্রেসিডেন্ট নির্বাচিত হন। তার মোট ভোট ছিল ৫ কোটি ৪ লাখ ৬২ হাজার ৪১২টি।

উল্লেখ্য, ২০০০ সালের আগেও অ্যানড্রু জ্যাকসন, স্যামুয়েল টিলডেন ও গ্রোভার ক্লিভল্যান্ডও পপুলার ভোট বেশি পাওয়ার পরও হেরে গিয়েছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top