সকল মেনু

এবার ক্যালিফোর্নিয়ার স্বাধীনতার দাবি আরও জোরালো হলো

9fc6a34abeef0401b265ea3f53b6fc7f-5823f767d1555আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প জয়ের পর বিক্ষোভ সমাবেশে ক্যালিফোর্নিয়ার স্বাধীনতার দাবি আরও জোরালো হয়েছে। অঙ্গরাজ্যটির স্বাধীনতার দাবিতে আগে থেকেই ২০১৯ সালে গণভোটের ডাক দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাতে প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশের পর থেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে ট্রাম্পবিরোধীরা বিক্ষোভ প্রদর্শন করেন। মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজের খবরে বলা হয়, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে বুধবার সকাল থেকেই বিক্ষোভ শুরু হয়। ওয়াশিংটন ডিসিসহ অন্য অঙ্গরাজ্যতেও এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

তবে ক্যালিফোর্নিয়ায় বিক্ষোভের তীব্রতা ছিল ভিন্ন মাত্রায়। আগে থেকেই স্বাধীনতার পক্ষে একটি গ্রুপ প্রচারণা চালিয়ে আসছে। ‘ইয়েস ক্যালিফোর্নিয়া ইন্ডিপেনডেন্স’ নামের ওই গ্রুপ আগে থেকেই মেক্সিকো সীমান্তবর্তী ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের যুক্তরাষ্ট্র থেকে আলাদা হওয়ার দাবিতে প্রচার চালিয়ে আসছে। ক্যালিফোর্নিয়ার স্বাধীনতা দাবিতে ২০১৯ সালে গণভোট আয়োজনের ডাক দিয়েছেন তারা।

ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া ‘ব্রেক্সিট’-এর অনুসরণে তারা ‘ক্যালেক্সিট’-এর দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচারণাও লক্ষ্য করা গেছে।

২০১৫ সাল থেকেই ‘ইয়েস ক্যালিফোর্নিয়া ইন্ডিপেনডেন্স’ প্রচারণা জোরদার হতে শুরু করে। ওই গ্রুপটি এখন জনগণের স্বাক্ষর সংগ্রহ করছে স্বাধীনতার দাবি জোরালো করতে।

ওই বিক্ষোভ সমাবেশ থেকে দাবি উঠে ক্যালিফোর্নিয়ার স্বাধীনতার। বিক্ষোভকারীদের দাবি যুক্তরাষ্ট্রের অন্যান্য অঙ্গরাজ্য থেকে ক্যালিফোর্নিয়া স্বতন্ত্র। কেন এই স্বাধীনতার দাবি, সে সম্পর্কে সমাবেশের এক আয়োজক ম্যারিনালি বলেন, ‘যুক্তরাষ্ট্রে রাজনৈতিকভাবে যা হচ্ছে, তা থেকে এখানে যে বিক্ষোভ জেগে উঠেছে, তা ভিন্ন। কোনও হস্তক্ষেপ ছাড়া নিজের মতো থাকার অধিকার ক্যালিফোর্নিয়ার রয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে রাজনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক আমাদের পেছনের দিকে ঢেলে দিচ্ছে।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্যালিফোর্নিয়ার স্বাধীনতার পক্ষে প্রচারণা চালানোর পাশাপাশি অঙ্গরাজ্যটির রাজধানী স্যাক্রোমেন্টোতে বিক্ষোরও ডাক দেওয়া হয়েছে। আর তাতে সেখানকার জনগণের মাঝেও ব্যাপক সাড়া পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলোর মধ্যে সর্বোচ্চ ৫৫টি ইলেক্টোরাল ভোট রয়েছে ক্যালিফোর্নিয়ায়। আর সেখানে জয়ী হয়েছেন ট্রাম্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করা ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন।

সূত্র: বিজনেস ইনসাইডার, আরটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top