সকল মেনু

আগামী বছর কমে যাবে আইফোন বিক্রি!

iphone_43398হটনিউজ২৪বিডি.কম : ২০১৭ সালে কমে যাবে আইফোন বিক্রি! শুনতে অবাক লাগার মতো কিংবা খটকা লাগলেও এমনটায় ধারনা করছে বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান কেজিআই সিকিউরিটিজের বিশ্লেষক মিং-চি কুও। কারণ প্রযুক্তি জায়ান্ট অ্যাপল সামনের বছরের প্রথমার্ধের মধ্যে কোনো নতুন আইফোন নিয়ে আসছে না। এছাড়াও কমে যাওয়ার আরেকটি কারণ হিসেবে চীনের বাজারে চাহিদা কম থাকাকে আইফোনের বিক্রি হ্রাস পেতে পারে বলেও পূর্বাভাস দিয়েছেন তিনি। খবরগুলো জানিয়েছে অ্যাপলবিষয়ক গুজবের সাইট ম্যাকরিউমার্স। ২০১৬ সালের প্রথমার্ধে ‘আইফোন এসই-এর জন্য চাহিদা ভালো’ থাকার কারণে এই আইফোনের বিক্রি ভালো ছিল বলেও মত তার।

এই বিশ্লেষকের বিশ্বাস, অ্যাপল তাদের ভালো লাভ ধরে রাখার চেষ্টায় আইফোনের উপাদান নির্মাতাদের দাম কমানোর জন্য চাপ দেবে। চলতি বছর নভেম্বর বা ডিসেম্বরের মধ্যে অ্যাপলের উপাদান সরবরাহকারীরা দাম কমানো শুরু করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

ডিভাইস প্যানেলের মতো উপাদানগুলোর সরবরাহকারীদের মধ্যে ভালো প্রতিযোগিতা থাকায় তারা অ্যাপলের সঙ্গে তর্কের ক্ষমতা খুব একটা রাখে না আর এ কারণে অধিকাংশরাই দাম কমিয়ে দেবে বলে জানান তিনি। কুও-এর পূর্বাভাসের মতে, ২০১৭ সালের দ্বিতীয় প্রান্তিকে আইফোন বিক্রি ধীরে ধীরে বৃদ্ধি পেয়ে সাড়ে তিন কোটি থেকে চার কোটিতে গিয়ে দাঁড়াবে। ২০১৬ সালে দ্বিতীয় প্রান্তিকে ৪.০৪ কোটি আইফোন বিক্রি হয়েছিল। চলতি বছর মার্চে অ্যাপল আইফোন এসই বাজারে আনে। আইফোন ৬এস-এর অধিকাংশ ফিচার আর উপাদান ঠিক রেখে আইফোন ৫এস-এর মতো ৪ ইঞ্চির একই আকারে এই হ্যান্ডসেট আনা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top