ঢাকা প্রধান খবর

রানা প্লাজা ধস প্রধানমন্ত্রীর সহায়তা পেল ১২৩ নিহতের পরিবার

602376_3467984397869_289716625_nহটনিউজ২৪বিডি.কম,নিজস্ব প্রতিবেদক,ঢাকা: সাভারে রানা প্লাজা ধসে নিহতদের পরিবারকে আর্থিক সহায়তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ক্ষতিগ্রস্তদের হাতে সপ্তম দফার এই সহায়তার চেক তুল দেন তিনি।

নিহত ১২৩ জনের পরিবারের ১৭৫ জন সদস্য অর্থ সহায়তা পান। তাদের হাতে মোট দুই কোটি ২৬ লাখ টাকার চেক তুলে দেন প্রধানমন্ত্রী।
এ সময় অন্যদের মধ্যে সাংসদ রাশেদ খান মেনন ও তারানা হালিম এ সময় উপস্থিত ছিলেন।
রানা প্লাজার ধসের ঘটনায় নিহত ৭৭৭ জনের পরিবারের এক হাজার ১৬ জনকে এ পর্যন্ত ১১ কোটি ৯৭ লাখ ৫০ হাজার টাকার আর্থিক সহায়তা দেয়া হয়েছে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে। এছাড়াও ওই ঘটনায় আহত ৩০ জনকে তিন কোটি ৩০ লাখ টাকার পারিবারিক সঞ্চয়পত্র দেয়া হয়েছে।
রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্তদের সহায়তায় এবং আহতদের চিকিৎসায় প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে এ পর্যন্ত ১৭ কোটি ৫৪ লাখ ৬৪ হাজার টাকার সহায়তা দেয়া হয়েছে। এর মধ্যে নিহত স্বেচ্ছাসেবক এজাজউদ্দিন আহমেদ চৌধুরী কায়কোবাদের চিকিৎসার জন্য ৩৫ লাখ টাকা, ২২টি হাসপাতাল ও ক্লিনিকে আহতদের চিকিৎসার জন্য এক কোটি ৪২ লাখ ১৪ হাজার টাকা এবং ডিএনএ প্রোফাইলিংয়ের জন্য ৫০ লাখ টাকা দেয়া হয়েছে এই তহবিল থেকে।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, রানা পাজার ঘটনায় নিহত ও আহতদের মধ্যে প্রধানমন্ত্রীর এই অর্থ সহায়তা অব্যাহত থাকবে। ক্ষতিগ্রস্ত পরিবারের কেউ চাকরি করতে চাইলে সে ব্যবস্থাও করা হবে।
গত ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা ধসে অন্তত ১ হাজার ১৩০ জন নিহত হন, যাদের অধিকাংশই পোশাক শ্রমিক।