সকল মেনু

তিন দিনের মধ্যে অতি-শক্তিশালী মিসাইলের পরীক্ষা করবে উত্তর কোরিয়া

missile-north-korea_42428আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : উত্তর কোরিয়া আগামী তিন দিনের মধ্যে আরও একটি অত্যাধুনিক একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে যাচ্ছে। সম্প্রতি এমনটাই শঙ্কার কথা প্রকাশ করল আমেরিকা। দুই মার্কিন আধিকারিকের তথ্যকে ‘কোট’ একটি মার্কিন সংবাদমাধ্যম জানাচ্ছে, আগামী ২৪ থেকে ৭২ ঘন্টার মধ্যে এই পরীক্ষা চালাবে পিয়ংইয়ং। তবে কোন সূত্রে কীভাবে এই তথ্য পাওয়া গিয়েছে, ক্ষেপণাস্ত্রটির পাল্লা কত কিলোমিটার কিংবা এটি পরমাণু ওয়ারহেড বহন করতে পারবে কিনা সে সম্পর্কে এই আধিকারিকদের কাছে কোনও তথ্য নেই।

গতমাসে দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে গিয়ে ব্যর্থ হয়েছে উত্তর কোরিয়া। তবে চলতি বছর বিভিন্ন পাল্লার বেশ কিছু ক্ষেপণাস্ত্রের নজীরবিহীন পরীক্ষা চালিয়েছে দেশটি। এরমধ্যে পরমাণু ওয়ারহেড বহনের সক্ষম ক্ষেপণাস্ত্রও ছিল যা দিয়ে দক্ষিণ কোরিয়া ও জাপানের পাশাপাশি মার্কিন ভূখণ্ডে আঘাত হানা যায়। এ ছাড়া, গত ৯ সেপ্টেম্বর উত্তর কোরিয়া দেশটির পঞ্চম ও সর্ববৃহৎ পরমাণু অস্ত্রের পরীক্ষা চালায়। এর প্রতিক্রিয়ায় রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদ পিয়ংইয়ং’র বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়। তবে আন্তর্জাতিক চাপ ও নিষেধাজ্ঞা সত্ত্বেও নিজের সামরিক সক্ষমতা শক্তিশালী করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের সাফ বক্তব্য, যতদিন মার্কিন সরকার পিয়ংইয়ং’র বিরুদ্ধে বিদ্বেষী নীতি পরিহার না করবে ততদিন দেশ তার পরমাণু অস্ত্র কর্মসূচি ত্যাগ করবে না। এ ছাড়া, দক্ষিণ কোরিয়া ও জাপানে মোতায়েন সব মার্কিন সেনা প্রত্যাহার করারও শর্ত দিয়েছে উত্তর কোরিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top