সকল মেনু

ব্যবসায়ী ঐক্য ফোরামের ধর্মঘট: চরম ভোগান্তিতে রাজধানীবাসী

market-strike-dhaka_42449হটনিউজ২৪বিডি.কম : প্যাকেজ ভ্যাট বহাল রাখাসহ বেশ কয়েকটি দাবিতে ব্যবসায়ী ঐক্য ফোরামের ডাকা ধর্মঘটে দোকান ও বিপণীবিতান বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন রাজধানীবাসী।

ফোরামের সাধারণ সম্পাদক আবু মোতালেব বলেছেন, আজ বুধবার সকালে শুরু হওয়া ধর্মঘট সন্ধ্যা পর্যন্ত চলবে।

তিনি আরও জানান, “রাজধানীর সব মার্কেট ও দোকান আজ সারাদিন স্বতঃস্ফূর্তভাবে বন্ধ রয়েছে। আমরা ২০ তারিখ পর্যন্ত সরকারকে আল্টিমেটাম দিয়েছি, এর মধ্যে সমাধান না হলে আরও বড় কর্মসূচি দেব।”

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সব মার্কেট ও দোকান বন্ধ থাকায় জরুরি প্রয়োজনে দোকানে গিয়ে খালি হাতে ফিরতে হয়েছে রাজধানীবাসীদেরকে।

পুরান ঢাকায় বিভিন্ন মার্কেটের সামনে ধর্মঘটের সমর্থনে ব্যবসায়িক বিভিন্ন সংগঠনের ব্যানার ঝুলতে দেখা গেছে। ধর্মঘটের সমর্থনে মিছিলও করেন ব্যবসায়ীরা।

প্রসঙ্গত, বর্তমানে দোকান মালিকরা প‌্যাকেজ ভ‌্যাট বা বিক্রির উপর বছরে নির্দিষ্ট অঙ্কের ভ‌্যাট এনবিআরকে দিয়ে থাকেন। তবে ২০১২ সালের ‘মূসক ও সম্পূরক শুল্ক আইন’ পরিবর্তন করে ১৫ শতাংশ হারে ভ‌্যাট আদায়ের নিয়ম করা হয়।

এ বছরের জুলাই থেকে নতুন পদ্ধতিতে ভ‌্যাট আদায়ের কথা থাকলেও ব‌্যবসায়ীদের দাবির মুখে অর্থমন্ত্রী তা এক বছর পিছিয়ে দেন। তবে প‌্যাকেজ ভ‌্যাটের পরিমাণ বাড়িয়ে দেওয়া হয়।

ব‌্যবসায়ীরা এখনও প‌্যাকেজ ভ‌্যাট বহালের দাবি জানিয়ে আসছেন ব‌্যবসায়ী ঐক্য ফোরাম। দাবি আদায়ে গত ২৭ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে ২ নভেম্বর ধর্মঘটের ঘোষণা দিয়েছিল ঐক্য ফোরাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top