অর্থ ও বাণিজ্য রংপুর

কলার ব্যবসা জমজমাট

Banana pic 24.07.13ডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রামঃপবিত্র রমজান মাসেও কুড়িগ্রামে চলছে কার্বাইডযুক্ত জমজমাট কলার ব্যাবসা । রোজাদাররা ইফতার ও সেহরিতে কলার ব্যবহার করেন বেশী । কুড়িগ্রামে কলা চাষ হলেও জেলার মানুষের চাহিদা মেটাতে তা খুবই নগণ্য । এ কারনে ব্যবসায়ীরা কলা আনছে অন্য জেলা (রংপুর ও গাইবান্ধা) থেকে । কলার ব্যবসা

করে জেলার অন্তত দেড় শতাধিক ব্যবসায়ী জীবন-যাপন করছেন । ব্যবসায়ীরা লাভের আশায় ক্রেতাদের যে কলা খাওয়াচ্ছেন, তা মোটেই স্বাস্থ্যসম্মত নয় । বাজারে যে কলা বিক্রি হচেছ তার বেশীর ভাগই ক্ষতিকর গ্যাস কার্বাইড ( যাকে বলা হয় হিট ) দিয়ে পাকানো । এই গ্যাস শরীরের জন্য মারাত্বক ক্ষতি, বিশেষ করে শিশুদের বেশী ক্ষতিকর । ক্রেতাদের বাহারি পাকা কলার রঙে আকৃষ্ট করে, চোখে কিছুটা ধাঁধঁ া লাগিয়ে কলা কিনতে আগ্রহী করছে ।

ব্যবসায়ীরা মনে হচেছ এ বিষয়ে কিছু জানে না , জানলে তারা ট্রাক ভর্তি করে কাঁচা কলা কিনে এনে গ্যাস দিয়ে দ্রুত পাকিয়ে বাজারে বিক্রি করত না । কুড়িগ্রাম সদর উপজেলার একজন কলা ব্যবসায়ীর জলিলের সংগে কথা হলে তিনি জানান, এক খান্দি বা কাইন কলা কিনতে খরচ পড়ে ১৯০/২০০ টাকা, এবং বিক্রি হয় ২৫০/৩০০ টাকা । এ বিষয়ে ডাক্তার মৃনাল কান্তি জানান, কার্বাইড দিয়ে পাকানো কলা খেলে পেটের পিড়া, কিডনি ও লিভারের সমস্যা হতে পারে । তাই ক্রেতাদের অভিযোগ কলার কার্বাইড ব্যবহার রোধে প্রশাসনের হস্তক্ষেপ অতীব জরুরী ।