সকল মেনু

রসমালাই রেসিপি

abnews24_42202হটনিউজ২৪বিডি.কম : এবার ঘরেই তৈরি করে ফেলুন রসমালাই।

প্রণালী:
ছানা- ২ কাপ
লেবুর রস বা ভিনিগার- ১/৪ কাপ
সিরার জন্য
চিনি-২ কাপ
পানি-৪ কাপ
লেবুর রস বা ভিনেগার ১/৪ কাপ
মালাই/রস-এর জন্যঃ
দুধ/ ঘন দুধ- ১ লিটার
চিনি- ১/২ কাপ
এলাচ গুঁড়ো
মিষ্টির জন্য
ময়দা ১/২ টেবিল চামচ
বেকিং পাউডার- ১/৪ চা চামচ
সুজি – ১ চা চামচ
ছানা-১ টেবিল চামচ

মিষ্টি বানানোর জন্য:
প্রথমে ছানা তৈরির জন্য দুধ একবার জ্বাল দেওয়া হয়ে গেলে, লেবুর রস বা ভিনিগার দিয়ে ১ মিনিটের মত রেখে একটা পাতলা কাপড়ে পানি ঝরাতে হবে৷ সঙ্গে সঙ্গে ঠান্ডা পানিও দিতে হবে। ভালো করে চেপে পানি ঝরিয়ে নিন।

একটি বড় থালায় ছানাটা ভাল করে হাত দিয়ে মেখে নিতে হবে, যেন তা জমাট বেঁধে না থাকে। তারপর ময়দা, সুজি, বেকিং পাউডার ও চিনি দিয়ে ভাল করে মেখে নিতে হবে। এবার দু’হাতের তালু দিয়ে গোল করে ছোট ছোট আকারের মিষ্টি বানান।

পাশাপাশি একটি হাঁড়িতে সিরার জন্য পানি ও চিনি ফোটাতে দিন। পানি ফুটে উঠলে লেবুর রস বা ভিনিগার দিয়ে ছোট ছোট মিষ্টিগুলো হাঁড়িতে দিয়ে ঢেকে দিন। এলাচ দিয়ে ২০ থেকে ২৫ মিনিট এর মত ফুটিয়ে নিন। খেয়াল রাখবেন যেন বেশি সিদ্ধ হয়ে ভেঙে না যায়।

মালাই/রস বানানোর জন্য:
অন্য একটি ননস্টিক পাত্রে দুধ জ্বাল দিতে থাকুন, মাঝারি আঁচে বার বার নেড়ে দুধ আরও ঘন করুন, দুধ অর্ধেক হয়ে আসা পর্যন্ত এমনভাবে নাড়ুন যেন নিচে লেগে না যায় এবং সর হয়ে না যায়। এরপর চিনি ও এলাচ গুঁড়ো দিয়ে দিন। রস ঠান্ডা করুন, তারপর মিষ্টিগুলো রসে মেশান। পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে ফ্রিজে রেখে আরও ঠান্ডা করুন। পরিবেশনের আগে পেস্তা ও বাদাম কুচি করে তার ওপর ছড়িয়ে দিন৷ আর ভাইদের খাওয়ান রসমালাই৷

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top