সকল মেনু

যুবকদের স্বনির্ভর করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে : প্রধানমন্ত্রী

shak-hasina_42166হটনিউজ২৪বিডি.কম : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের যুবকদের স্বনির্ভর করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণ দিয়ে দক্ষ যুবশক্তি গড়ে তোলা হচ্ছে। সরকারের সহায়তায় তারা নিজেদের প্রতিষ্ঠিত করছে।

আজ মঙ্গলবার রাজধানীর ওসমানী মিলনায়তনে জাতীয় যুব দিবস-২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, আমরা সব জেলায় প্রশিক্ষণকেন্দ্র স্থাপন করে যাচ্ছি। যুবকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। প্রশিক্ষণ নেওয়া যুবকদের ঋণ প্রদান করা হচ্ছে। যাতে করে তারা নিজেরাই কিছু করতে পারে। আমরা যুবকদের মানবসম্পদে পরিণত করতে চাই। আর সেই অনুযায়ী কাজ করছি।

তিনি বলেন, আমরা নতুন শিক্ষানীতি গ্রহণ করেছি। সেখানে ভোকেশনাল ট্রেনিংয়ের ব্যবস্থা করেছি এবং এতে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। এখন যুব নারীরাও প্রশিক্ষণ নিচ্ছে। কর্মক্ষেত্রে নারীরা এগিয়ে যাচ্ছে।

শেখ হাসিনা বলেন, চাকরির জন্য দ্বারে দ্বারে না ঘুরে যেন নিজের পায়ে দাঁড়াতে পারে সেই ব্যবস্থা আমরা করছি। এ জন্য কর্মসংস্থান ব্যাংক থেকে জামানত ছাড়া ২ লাখ টাকা ঋণ দেয়া হয়। যুবকরা জামানত ছাড়া ঋণ নিয়ে নিজের কাজের ব্যবস্থা করতে পারে। পাশাপাশি অন্যের কাজের ব্যবস্থা করতে পারে তারা।

তিনি বলেন, বিদেশ যাওয়ার জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ দেয়া হচ্ছে। বিদেশে যাওয়ার ক্ষেত্রে জনগণ যাতে প্রতারিত না হয় সেই কাজ করে যাচ্ছে সরকার। যারাই বিদেশে যাবে, তারা প্রশিক্ষণ ছাড়া যেতে পারবে না। যাতে সেখানে গিয়ে কোনো ধরনের দুর্ঘটনায় না পড়ে। সঠিকভাবে বেতন পাবে কি-না, সত্যিকারে কোনো কাজ আছে কি-না এসব বিষয়ে সচেতনতা সৃষ্টি করছি।

তিনি বলেন, বাংলাদেশে বহুমুখী কর্মসংস্থান আমরা করছি। আমরা চাই না আমাদের যুবকরা বিপথে চলে যাক- মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদী কর্মকাণ্ডে জড়িয়ে পড়ুক।’

প্রধানমন্ত্রী বলেন, ২০৪১ সালে বাংলাদেশ হবে দক্ষিণ এশিয়ার সবচেয়ে উন্নত ও সমৃদ্ধ দেশ। আর এই কাজ বাস্তবায়ন করতে হলে আমাদের যুবকদের প্রশিক্ষিত করে তুলতে হবে। আর এটা সম্ভব, কারণ আমাদের আছে শক্তিশালী যুবসমাজ।

যুবশক্তিকে দেশের উন্নয়ের প্রাণ বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় যুবশক্তি চালিকা শক্তি।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. জাহিদ আহসান রাসেল।

যুবকদের কর্মসংস্থান সৃষ্টি ও যুব উন্নয়নে প্রধানমন্ত্রী তার সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top