সকল মেনু

আজ থেকে শুরু জেএসসি-জেডিসি পরীক্ষা

jsc-jdc_15383_29699_42132হটনিউজ২৪বিডি.কম : আজ থেকে শুরু হচ্ছে দেশের দুই হাজার ৭৩৪টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা। যাতে অংশ নিচ্ছে ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী।

প্রথম দিন মঙ্গলবার জুনিয়র স্কুল সার্টিফিকেটে (জেএসসি) হচ্ছে বাংলা প্রথমপত্র বিষয়ের পরীক্ষা। আর জুনিয়র দাখিল সার্টিফিকেটের (জেডিসি) কুরআন মাজীদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষায় বসেছে মাদ্রাসা পড়ুয়া ছাত্র-ছাত্রীরা। পরীক্ষা শুরু হয়েছে সকাল ১০টায়।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকাল সাড়ে ৯টায় রাজধানীর ধানমণ্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন। মন্ত্রী আগেই জানিয়েছেন, এবার তিনি পরীক্ষা কক্ষে ঢুকবেন না।

দেশের ২৮ হাজার ৭৬১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবার জেএসসি-জেডিসিতে অংশ নিচ্ছে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিত থাকতে বলা হয়েছে। পরীক্ষার্থীদের মধ্যে ১১ লাখ ২৪ হাজার ৩৭৩ জন ছাত্র এবং ১২ লাখ ৮৮ হাজার ৪০২ জন ছাত্রী। আট বোর্ডের অধীনে জেএসসিতে পরীক্ষার্থী ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ জন। আর মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে তিন লাখ ৭৪ হাজার ৪৭২ জন পরীক্ষা দিচ্ছে।

গত বছর এ পরীক্ষায় ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন অংশ নিয়েছিল। সেই হিসেবে এবার পরীক্ষার্থী বেড়েছে ৮৬ হাজার ৮৪২ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top