সকল মেনু

ভাতা দেয়া হচ্ছে দেশের ৫৩ লাখ অনগ্রসর মানুষকে

bhata_42120হটনিউজ ডেস্ক : দেশের ৫৩ লাখ অনগ্রসর মানুষকে ভাতা দিচ্ছে সরকার। বয়স্ক, দুস্থ, অস্বচ্ছল, অক্ষম ও দেশের অন্যান্য শ্রেণীর লোকদের সহায়তায় প্রায় ৫৩ লাখ পিছিয়ে পড়া লোককে ভাতা কর্মসূচির আওতায় এনেছে। সমাজকল্যাণ সচিব মো. জিল্লুর রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, সারাদেশের বয়স্ক, দুস্থ, অস্বচ্ছল, অক্ষম, চা বাগান শ্রমিক ও অন্যান্য শ্রেণীর লোকেরা ই ভাতা পাচ্ছে। তিনি আরও বলেন, দেশে অস্বচ্ছল ও অক্ষম লোকদের সমাজের মূল ধারায় নিয়ে আসতে এবং তাদের জীবনমানের উন্নয়নের জন্য দেশের এই ভাতাপ্রাপ্ত লোকের সংখ্যা ক্রমশ বাড়ছে এবং এই কর্মসূচিও বিস্তৃত হচ্ছে।
জিল্লুর রহমান বলেন, বাংলাদেশকে একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলতে এবং অতিদারিদ্র্য লোকদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে গোটা দেশে সামাজিক নিরাপত্তা বেষ্টনী নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী দেশের ৬৫ বছর ও তার চেয়ে বেশি বয়সের মোট ৩১ লাখ ৫০ হাজার লোক ৫০০ টাকা করে বয়স্ক ভাতা পাচ্ছে। ১১ লাখ ৫০ হাজার দুস্থ নারী ৫০০ টাকা করে ভাতা পাচ্ছে এবং সাত লাখ ৫০ হাজার অস্বচ্ছল-অক্ষম লোকও প্রত্যেকে ৬০০ টাকা করে ভাতা পাচ্ছে।
এছাড়া সরকারি সমাজের অবহেলিত লোকদের বিশেষ করে চা বাগান শ্রমিক, হিজড়া, দলিত ও জিপসি সম্প্রদায়ের লোকদের জীবনযাত্রা ও জীবনমানের উন্নয়নেও নানা কর্মসূচি পরিচালনা করছে। সারাদেশে সরকারিভাবে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, তালাকপ্রাপ্ত নারী ভাতা, পঙ্গু ভাতা, দুস্থ নারী ভাতা, দরিদ্র গর্ভবতী নারী ভাতা, আর্থিক অক্ষম মুক্তিযোদ্ধা ভাতা, ভতুর্কিতে খোলাবাজার বিক্রয়, ভিজিডি, ভিডিএফ, টিআর, কাজের বিনিময়ে খাদ্য ও প্রোগ্রাম ফর ফ্রেন্ডলী ফুড কর্মসূচি চালু রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top