সকল মেনু

৪০০ ইউপিতে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট হয়েছে : সিইসি

cec_42064হটনিউজ২৪বিডি.কম : প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ বলছেন, প্রায় ৪০০ ইউনিয়ন পরিষদের (ইউপি) এ ভোট সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে। আজ সোমবার সন্ধ্যায় রাজধানীর শেরেবাংলানগরে ইসির মিডিয়া সেন্টারে নির্বাচনোত্তর সাংবাদ সম্মেলনে তিনি এ দাবি কনে। এর আগে আজ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলে। এরইমধ্যে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়, প্রশাসনের মদদে ক্ষমতাসীনরা ভোটকেন্দ্র দখল করলেও তা ঠেকাতে পদক্ষেপ নেয়নি নির্বাচন কমিশন। তবে বিএনপির এ অভিযোগ নাকচ করে দেন তিনি।

প্রসঙ্গ গত মার্চ-জুনে শেষ হওয়া ৬ ধাপের ইউপি নির্বাচনে অনিয়মের কারণে স্থগিত কেন্দ্রসহ শূন্য পদে উপ-নির্বাচন এবং সমভোট প্রাপ্ত প্রার্থীদের মধ্যে পুনঃভোট ছাড়াও বিলুপ্ত ছিটমহলের এসব ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। গত বছর বহু প্রতীক্ষিত বাংলাদেশ-ভারতের সীমান্ত চুক্তি বাস্তবায়নের মধ্য দিয়ে নানা বঞ্চনার অবসান হয় ছিটবাসীদের। বাংলাদেশের ৫১টির বিনিময়ে ভূ খ-ের মধ্যে থাকা ভারতের ১১১টি ছিটমহলের বাসিন্দারা পায় এদেশের নাগরিকত্ব।
সিইসি বলেন, বিলুপ্ত ছিটমহলসহ প্রায় ৪০০ ইউপিতে ভোট হয়েছে শান্তিপূর্ণ। যারা অনিয়মের সঙ্গে জড়িত ছিল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি জানান, ৬০ জেলার ২০২টি উপজেলায় অনুষ্ঠিত এ নির্বাচনে মোট ভোটকেন্দ্র ছিল এক হাজার ৩৫৪টি। এরমধ্যে কেন্দ্রের বাইরে পরিস্থিতি রিটার্নিং অফিসারের নিয়ন্ত্রণের বাইরে যাওয়ায় দুটি কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়।

নির্বাচনে বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাদের ভোটাধিকার প্রয়োগকে ঐতিহাসিক হিসেবে বর্ণনা করে তিনি বলেন, সম্পূর্ণ শান্তিপূর্ণ পরিবেশে ২২টি ছিটমহলের বাসিন্দারা তাদের ভোট দিয়েছেন। ৬ দশকেরও বেশি সময় পরে ছিটমহলবাসী প্রথমবারের মতো তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top