খেলা

সুইমিংপুলে রুশ ব্যালে

1খলাধূলা : বার্সেলোনায় বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপের সিনক্রোনাইজড সুইমিংয়ে তৃতীয় সোনা জিতেছে রুশ মেয়েরা। সিনক্রোনাইজড সুইমিংয়ের টেকনিক্যালের একক ও দ্বৈতে সোনা জেতার পর মঙ্গলবার দলীয় ইভেন্টেও সোনা জেতে রুশ মেয়েরা। সুইমিংপুলের পানিতে রুশ ‘ব্যালে’ দেখিয়ে জলক্রীড়ার এই ইভেন্টগুলোতে শ্রেষ্ঠত্বের জানান দিয়েছে তারা।
অনন্য কেরিওগ্রাফি দেখিয়ে দর্শকদের পাশাপাশি বিচারকদের মুগ্ধ করে অলিম্পিক চ্যাম্পিয়নরা পেছনে ফেলে স্পেনকে। এ ইভেন্টে তৃতীয় হয়েছে ইউক্রেন। এ নিয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপে এ ইভেন্ট শুরু হওয়ার পর গত চার আসরের সবকটিতে সোনা জিতেছে রাশিয়া।
সোমবার ডাইভিংয়ের দুটি সোনা প্রত্যাশিতভাবে গেছে চীনের দখলে। মেয়েদের ১০ মিটার সিনক্রোনাইজড ডাইভিংয়ে সোনা জিতেছে চেন রুলিন আর লিউ হুইজিয়া জুটি। কানাডার মেগান বেনেইটো আর রোজেলিন ফিলিয়নকে প্রায় ২৫ পয়েন্টে পেছনে ফেলেছেন তারা। ছেলেদের এক মিটার স্প্রিংবোর্ডে সবার সেরা হয়েছেন লি শিজিন। ইউক্রেনের ইলিয়া কাভাশা দ্বিতীয় ও মেক্সিকোর আলেহান্দ্রো চেভেজ তৃতীয় হয়েছেন। ২৫ বছর বয়সী লি গত আসরেও সোনা জিতেছিলেন।
এদিকে সোমবার ছেলেদের ১০ কিলোমিটার সাঁতারে শিরোপা ধরে রেখেছেন গ্রীসের স্পাইরিডন জিয়ান্নিয়োতিস। তিনি পেছনে ফেলেছেন জার্মানির টমাস পিটার লুর্জ এবং ১০ কিলোমিটার সাঁতারে অলিম্পিক চ্যাম্পিয়ন তিউনিসিয়ার ওসামা মেলৌলিকে। শনিবার ৫ কিলোমিটার সাঁতারে সোনা জেতা মেলৌলিই ছিলেন ফেভারিট, কিন্তু প্রথম ল্যাপে ৪৬ নম্বরে থাকা জিয়ান্নিয়োতিস ধীরে ধীরে সবাইকে ছাড়িয়ে যান। শনিবার থেকে শুরু হয়েছে জলক্রীড়ার সবচেয়ে বড় প্রতিযোগিতা ‘ফিনা বিশ্ব চ্যাম্পিয়নশিপ’। এটি প্রতিযোগিতার ১৫তম আসর। ১৫ দিনের প্রতিযোগিতায় মোট ১৮১ টি দেশের সর্বমোট ২ হাজার ২৯৩ জন প্রতিযোগী অংশ নিচ্ছেন।